Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ মাস পর করোনা সংক্রমণ ছাড়াল ২ হাজার, শনাক্তের হার ৮% ছাড়িয়ে

সারাবাংলা ডেস্ক
১০ জানুয়ারি ২০২২ ১৬:৫৩

এক দিনের ব্যবধানে করোনাভাইরাসের নতুন সংক্রমণ দেড় গুণ হয়ে ২ হাজার ছাড়িয়ে গেছে। এর আগে সবশেষ গত ১৪ সেপ্টেম্বর সংক্রমণ ছিল ২ হাজারের বেশি। সে হিসাবে প্রায় চার মাস পর ফের এক দিনে নতুন সংক্রমণ ২ হাজার ছাড়াল।

এদিকে, নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও বেড়েছে আরও প্রায় ২ শতাংশ। আগের দিনের ৬ দশমিক ৭৮ শতাংশের বিপরীতে গত ২৪ ঘণ্টায় এই হার হয়েছে ৮ দশমিক ৫৩ শতাংশ। গত চার মাসের মধ্যে এটিই নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের সর্বোচ্চ হার। অন্যদিকে, গত ২৪ ঘণ্টাতেও করোনা সংক্রমণ নিয়ে আগের দিনের মতোই তিন জন মারা গেছেন।

বিজ্ঞাপন

সোমবার (১০ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবিরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২৬ হাজার ৮১৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ২৬ হাজার ১৪৩টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৬ লাখ ৯৭ হাজার ৯৩৮টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ৯৬ হাজার ৭০টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৬ লাখ ১ হাজার ৮৬৮টি।

৪ মাস পর সংক্রমণ ছাড়াল ২ হাজার

দেশে আগের দিন ১ হাজার ৪৯১ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ২৩১ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৯৫ হাজার ৯৩১ জনের শরীরে।

বিজ্ঞাপন

পরিসংখ্যান বলছে, এর আগে গত ১৪ সেপ্টেম্বর দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ২ হাজার ৭৪ জনের শরীরে। এরপর গত প্রায় চার মাসে এই প্রথম সংক্রমণ ২ হাজার অতিক্রম করল। অন্যদিকে ১০ সেপ্টেম্বর সংক্রমণ শনাক্ত হয়েছিল ২ হাজার ৩২৫ জনের শরীরে। ওই দিনের পর থেকে গত চার মাসে একদিনে এটিই সর্বোচ্চ সংক্রমণ।

শনাক্তের হার ছাড়াল ৮ শতাংশ

আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৬ দশমিক ৭৮ শতাংশ। গত কয়েকদিনের ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টাতে এই হার আরও বেড়ে হয়েছে ৮ দশমিক ৫৩ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬৪ শতাংশ।

পরিসংখ্যান বলছে, গত ১০ সেপ্টেম্বর নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৮ দশমিক ৬৫ শতাংশ। এরপর গত চার মাসে এই প্রথম নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৮ শতাংশ ছাড়াল।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২১৭ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা কমে হয়েছে ২০৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫১ হাজার ১১৩ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৯ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

করোনা সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতোই তিন জন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৮ হাজার ১০৫ জনের মৃত্যু হলো। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে তিন জন মারা গেছেন, তারা তিন জনই পুরুষ। তিন জনেরই বয়স ৬১ থেকে ৭০ বছর। দুই জন ঢাকা বিভাগে এবং এক জন রাজশাহী বিভাগে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর