Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাণিজ্যমেলা চলবে

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ জানুয়ারি ২০২২ ১৩:৩৮

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি ঊর্ধ্বমুখী হলেও রাজধানীর অদূরে চলমান ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা বন্ধ হচ্ছে না। সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার বিধিনিষেধ জারি করলেও দোকানপাট-শপিং মল বন্ধ ঘোষণা না করায় বাণিজ্যমেলা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

সচিব সারাবাংলাকে বলেন, ‘সভা-সমাবেশে নিষেধাজ্ঞা এলেও শপিংমল বন্ধের কোনো সিদ্ধান্ত আসেনি। মেলা বন্ধের মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি। তাই বাণিজ্যমেলা চলবে।’

এর আগে, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে বিধিনিষেধের কথা ক’দিন ধরেই জানিয়ে আসছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল সোমবার (১০ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে মাস্ক না পরলে জরিমানাসহ ১১ দফা বিধিনিষেধ দেওয়া হয়েছে। তাতে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে সব ধরনের সভা-সমাবেশও বন্ধ রাখতে বলা হয়েছে। এ কারণেই বাণিজ্যমেলা চলবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে প্রজ্ঞাপনে শপিং মল বন্ধের সিদ্ধান্ত না আসায় মেলা বন্ধ হচ্ছে না।

করোনা সংক্রমণ রোধে বিধিনিষেধ জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সোমবারের প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রার্দুভাব এবং দেশে এই রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থসামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৩ জানুয়ারি থেকে এসব কঠোর বিধিনিষেধ জারি করা হলো। পরর্বতী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব বিধিনিষেধ অব্যাহত থাকবে।

এদিকে, বরাবরের মতোই এ বছরও ১ জানুয়ারি শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২২। তবে এতদিন এই মেলা ঢাকার আগারগাঁওয়ে হলেও এ বছরই প্রথমবারের মতো রাজধানীর অদূরে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) অনুষ্ঠিত হচ্ছে এই মেলা।

সারাবাংলা/ইএইচটি/টিআর

করোনাভাইরাস টপ নিউজ বাণিজ্যমেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর