Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্রমণ বেড়ে আড়াই হাজার ছুঁই ছুঁই, শনাক্তের হার ৯ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ জানুয়ারি ২০২২ ১৮:৩৯

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ গত ২৪ ঘণ্টায় আরও বেড়েছে। আগের দিন ২ হাজার পেরোনোর পর গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় আড়াই হাজার। একইসঙ্গে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও বেড়ে প্রায় ৯ শতাংশ ছুঁয়েছে।

এদিকে, সংক্রমণ বাড়লেও গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু কমেছে। আগের তিন তিন জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দুই জন।

মঙ্গলবার (১১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবিরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২৭ হাজার ৭০৯টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৩৯৯টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৭ লাখ ২৫ হাজার ৩৩৭টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮১ লাখ ৬ হাজার ৪৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৬ লাখ ১৯ হাজার ২৯৩টি।

এক দিনে সংক্রমণ প্রায় আড়াই হাজার

দেশে আগের দিন ২ হাজার ২৩১ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৪৫৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৯৮ হাজার ৩৮৯ জনের শরীরে।

পরিসংখ্যান বলছে, এর আগে গত ৯ সেপ্টেম্বর দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ২ হাজার ৫৮৮ জনের শরীরে। এরপর থেকে গত চার মাসের বেশি সময়ের মধ্যে এটিই এক দিনে সর্বোচ্চ সংক্রমণ।

শনাক্তের হার প্রায় ৯ শতাংশ

আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৮ দশমিক ৫৩ শতাংশ। গত কয়েকদিনের ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টাতে এই হার আরও বেড়ে হয়েছে ৯ দশমিক ৯৭ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬৩ শতাংশ।

পরিসংখ্যান বলছে, গত ৮ সেপ্টেম্বর নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৯ শতাংশের সামান্য বেশি। এরপর গত চার মাসে এই প্রথম নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার এটিই সর্বোচ্চ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২০৮ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ২৭৪ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫১ হাজার ৩৮৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ০৬ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

করোনা সংক্রমণ নিয়ে আগের দিন তিন জন মারা গিয়েছিলেন। সেখানে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দুই জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৮ হাজার ১০৭ জনের মৃত্যু হলো। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে দুই জন মারা গেছেন, তারা দুই জনই পুরুষ। দুই জনেরই বয়স ৬১ থেকে ৭০ বছর। দুই জন চট্টগ্রাম বিভাগে এবং এক জন খুলনা বিভাগের সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

সারাবাংলা/এসবি/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর