Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রপতির সংলাপে ৪ প্রস্তাব জাকের পার্টির

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জানুয়ারি ২০২২ ১৯:৫৯

ঢাকা: জাকের পার্টি তত্ত্বাবধায়ক সরকারের ধারণায় বিশ্বাস করে না বলে জানিয়েছেন দলটির চেয়ারম্যান খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী। নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে দলটির পক্ষ থেকে চার দফা প্রস্তাবনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় সংলাপ শেষে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। রাষ্ট্রপতির আমন্ত্রণে সংলাপে ৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন তিনি।

সংলাপ শেষে জাকের পার্টির চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, আমরা তত্ত্বাবধায়ক সরকারে ধারণায় বিশ্বাস করি না। কোনো একটি বিশেষ দলের সুপারিশে বারবার সংবিধান সংশোধন বহির্বিশ্বে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করে।

তিনি বলেন, রাষ্ট্রপতির কাছে আমরা চার দফা প্রস্তাব দিয়েছি। তাতে বলেছি, আমাদের দেশের যেভাবে ভোটকেন্দ্র দখল, ভোট নিয়ে হানাহানি, মারামারি ও হতাহতের ঘটনা ঘটে তা স্থায়ীভাবে বন্ধ হওয়া উচিত। এগুলো চলতে থাকলে গণতন্ত্রের মসৃণ অগ্রযাত্রা ব্যাহত হয়। এগুলো নির্বাচনকে যেমন প্রশ্নবিদ্ধ করে, তেমনি এসবের কারণে গণতন্ত্রের ভবিষ্যৎ অবন্ধকারে নিমজ্জিত হতে পারে।

এসব কারণে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ঘরে বসে ভোটারদের ই-ভোটিং পদ্ধতিতে ভোট দেওয়ার পক্ষে মত দিয়েছে জাকের পার্টি। দলের চেয়ারম্যান বলেন, নির্বাচন বিতর্কের ঊর্ধ্বে রাখতে ব্লকচেইন প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে ই-ভোটিং প্রক্রিয়ায় ঘরে বসে ভোট দেওয়ার ব্যবস্থা এখনই গ্রহণ করা উচিত। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নিরাপদে টাকা লেনদেন করা গেলে ই-ভোটিংয়ের মাধ্যমে ভোট দেওয়ার নিরাপদ ব্যবস্থা করা যাবে না কেন?

যুক্তরাষ্ট্রভিত্তিক পুঁজিবাজার নাসড্যাকের উদাহরণ টেনে তিনি বলেন, নাসড্যাক যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় শেয়ার মার্কেট। সেখানে সম্প্রতি নির্বাচন হয়েছে। ব্লকচেইন পদ্ধতিতে ই-ভোটিংয়ের মাধ্যমে সেই নির্বাচন হয়েছে। ফলে এই প্রযুক্তি ব্যবহার করে আমাদের দেশেও ভোট হতে পারে।

সার্চ কমিটি প্রসঙ্গে জাকের অবস্থান জানিয়ে মোস্তফা আমীর ফয়সল বলেন, বিতর্কমুক্ত অধিক গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সব নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতিনিধি নিয়ে সার্চ কমিটি গঠন করতে হবে।

মোস্তফা আমীর বলেন, জাকের পার্টি মনে করে— নির্বাচন কমিশন গঠনে বিতর্কমুক্ত আইন প্রণয়ন, আনহ্যাকেবল ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার এবং ই-ভোটিং ব্যবস্থা বাস্তবায়ন, নির্বাচন প্রক্রিয়ার পথ পরিক্রমাকে মসৃণ রাখতে সহায়তা করবে এবং ভোটের ফলাফল বিতর্কমুক্ত রাখবে। সংবিধানের ধারা অনুযায়ী প্রযুক্তির ব্যবহার সরকার ও নির্বাচন কমিশনকে বিতর্কের ঊর্ধ্বে রাখতে সহায় করবে।

জাকের পার্টির প্রস্তাবনাগুলোর কথা তুলে ধরে তিনি আরও বলেন, সরকারকে ক্ষমতায় রেখে নির্বাচনের ধারাবাহিকতা অক্ষুণ্ন রেখে অত্যাধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে নির্বাচন হোক। নির্বাচন কমিশন গঠনে বিতর্কমুক্ত আইন প্রণয়ন করা হোক। এছাড়া নির্বাচনি দলগুলোর আত্মস্বীকৃত ডাটাবেজ তৈরি এবং তা প্রকাশের জন্য নির্বাচন কমিশনে জমাদানের নিয়ম হোক।

নির্বাচন কমিশন আইন প্রণয়নের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আইনের ধারা ও উপধারা সম্পর্কে কোনো ব্যাখ্যা নেই। আইনের ধারা ও উপধারা বিস্তারিত খসড়া প্রস্তুত করে নিবন্ধিত সব রাজনৈতিক দলের কাছে পাঠানো হলে তারা তাদের মতামত জানাতে পারবে। পরবর্তী মন্ত্রিপরিষদ বৈঠক হয়ে সংসদে আইনটি পাস করা হোক। তা না হলে প্রণীত আইন নিয়ে বিতর্ক তৈরি হবে।

নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে গত ২০ ডিসেম্বর নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিকে দিয়ে শুরু হয় সংলাপ। আজ ছিল সংলাপের ষষ্ঠদশ দিন।

এর আগে ১৫ দিনে মোট ২৮টি দলকে সংলাপে আমন্ত্রণ জানিয়েছিলেন রাষ্ট্রপতি। তবে এর মধ্যে বিএনপি, সিপিবিসহ পাঁচটি দল সংলাপ বর্জন করেছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী জাকের পার্টি টপ নিউজ রাষ্ট্রপতির সংলাপ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর