Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিল্পকলার ডিজি লিয়াকতকে জিজ্ঞাসাবাদ করছে দুদক

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ জানুয়ারি ২০২২ ১৩:৩০

ঢাকা: শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীকে নানা দুর্নীতির অভিযোগে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১৬ জানুয়ারি) জিজ্ঞাসাবাদের জন্য দুদকে হাজির হন লাকি। এরপর সকাল ১০টা ২০ মিনিটের দিকে তার জিজ্ঞাসাবাদ শুরু করেন দুদকের উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম ও সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়া।

লাকির দুর্নীতি অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয় ২ জানুয়ারি। ৬ জানুয়ারি জিজ্ঞাসাবাদের জন্য লাকিকে তলব করে দুদক। আর ৫ জানুয়ারি অভিযোগ অনুসন্ধানে শিল্পকলা একাডেমির দুই অর্থবছরের বাজেট ও ব্যয়সংক্রান্ত যাবতীয় নথিপত্র চেয়ে চিঠি দেওয়া হয়।

আরও পড়ুন: শিল্পকলার ডিজি লিয়াকত লাকীর দুর্নীতি অনুসন্ধানে দুদক

দুদক সূত্রে জানা যায়, ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে শিল্পকলা একাডেমির ঢাকা কার্যালয়ে বরাদ্দ করা বাজেট ও ব্যয়সংক্রান্ত রেকর্ডপত্র সংবলিত নথির ফটোকপি এবং ২০২০-২১ অর্থবছরে অব্যয়িত ৩৫ কোটি টাকা ২০২১ সালের ৩০ জুনে ব্যয়করণ-সংক্রান্ত রেকর্ডপত্র তলব করা হয়। এছাড়া ২০২০-২১ অর্থবছরে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজন-সংক্রান্ত রেকর্ডপত্র সংবলিত নথির ফটোকপি, ২০১৯-২০২০ অর্থবছর থেকে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত ব্যয়-সংক্রান্ত বিভিন্ন ভাউচার-ক্যাশ বই এবং শিল্পকলা একাডেমি নামীয় সোনালী ব্যাংক (সেগুনবাগিচা শাখা) অ্যাকাউন্টের স্টেটমেন্টের কপি চাওয়া হয়।

দুদকে দাখিল হওয়া অভিযোগ সূত্রে জানা যায়, গত বছরের ৩০ জুন শিল্পকলা একাডেমির সচিব নওশাদ হোসেন বদলি হলে সেদিন নতুন আদেশ জারি করে একাডেমির চুক্তিভিত্তিক পরিচালক সৈয়দা মাহবুবা করিমকে সচিবের দায়িত্ব তুলে দেন লাকী।

৩০ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত দায়িত্ব পালনকালে প্রায় ২৬ কোটি টাকা বিভিন্ন কৌশলে উত্তোলন করা হয়। এ ছাড়া তার বিরুদ্ধে বিদেশে টাকা পাচারসহ নানা অভিযোগ রয়েছে।

সারাবাংলা/এসজে/একে

টপ নিউজ দুদক দুর্নীতি দমন কমিশন লিয়াকত আলী লাকি শিল্পকলা একাডেমি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর