Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্রমণ বাড়ায় ‘অশুভ ইঙ্গিত’ দেখছেন স্বাস্থ্য অধিদফতরের ডিজি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২২ ১৮:১৩

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ বাড়ছে। সপ্তাহ দুয়েক আগে সংক্রমণের হার দুই শতাংশের নিচে থাকলেও সেটি বেড়ে এখন ২০ শতাংশ ছাড়িয়ে গেছে। সংক্রমণ হার এভাবে বাড়তে থাকার বিষয়টিকে ‘অশুভ ইঙ্গিত’ বলে মনে করছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

সোমবার (১৭ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি নিয়ে আায়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, সংক্রমণ হার যেভাবে বাড়ছে তা যদি আমরা সংবরণ না করি ও এটাকে প্রতিহত করার প্রচেষ্টা অব্যাহত ও শক্তশালি  না করি তবে সমূহ বিপদের সম্ভাবনা রয়েছে। আপনারা জানেন কোভিড-১৯ ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ আগের চেয়ে বেড়েছে।

তিনি বলেন, আমাদের কেবিনেট থেকে ১১ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। সেখানে স্বাস্থ্যবিধি বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো না মানলে শাস্তির আওতায় আনার নির্দেশনা দেওয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিজি বলেন, কোভিড-১৯ ডেডিকেটেড কোনো হাসপাতাল বন্ধ করা হয় নি। সেখানে থাকা বেড অন্যান্য রোগের চিকিৎসায় ব্যবহার করা হচ্ছিল। সেখানে অন্য রোগের রোগীদের স্থান দেওয়া হচ্ছিল। তবে এখন যেহেতু প্রয়োজন তাই আবার ক্রমান্বয়ে সেগুলোকে আবার কোভিড চিকিৎসার আওতায় নিয়ে আসা হবে। আশা করছি তেমন সমস্যা হবে না।

তিনি বলেন, আমরা সংক্রমণ মোকাবিলায় প্রস্তুত আছি। কিন্তু সক্ষমতারও একটা সীমাবদ্ধতা আছে। আমাদের যদি চিকিৎসক, নার্স ও বেদের সংখ্যারও সীমাবদ্ধতা আছে। যদি সংক্রমণ শনাক্তের সংখ্যা বেশি বৃদ্ধি পায় তবে সেটা সামাল দেওয়া আমাদের জন্য একটু কষ্টকর ও দুরূহ হবে।

সারাবাংলা/এসবি/এসএসএ

টপ নিউজ স্বাস্থ্য অধিদফতরের ডিজি


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর