Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমদানি নিয়ন্ত্রণসহ দেশীয় স্বার্থ করে লবণ নীতিমালা অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২২ ১৮:২৯

ঢাকা: প্রকৃত লবণ চাষিদের নিকট লবণ চাষের জমি বরাদ্দকরণ ও লবণের আমদানি নিয়ন্ত্রণসহ বিভিন্ন নীতি অন্তর্ভূক্ত করে জাতীয় লবণনীতি-২০২১ এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১৭ জানুয়ারি) সকালে জাতীয় সংসদভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়।

দেশীয় লবণ শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণ, লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, লবণ চাষী এবং লবণ মিল মালিকদের স্বার্থ সংরক্ষণ, ন্যায্যমূল্যে বাজারজাতকরণ, লবণের মাণ নিয়ন্ত্রণ, আয়োডিনযুক্ত লবণ উৎপাদনসহ লবণ শিল্পের সার্বিক কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ৫ বছর মেয়াদে ‘জাতীয় লবণনীতি, ২০২১’ প্রণয়ন করা হয়েছে। এর আগে ২০১১ ও ২০১৬ সালে জাতীয় লবণনীতি প্রণয়ন করা হয়েছিল।

বিজ্ঞাপন

শিল্প মন্ত্রণালয় কর্তৃক একটি টেকনিক্যাল কমিটি গঠন করে এবং লবণ সংশ্লিষ্ট অংশীজনসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার মতামত গ্রহণ করে ‘জাতীয় লবণনীতি, ২০২১’-এর খসড়া চূড়ান্ত করা হয়।

নীতিমালায় বেশি কিছু বিষয় অন্তভূর্ক্ত করা হয়েছে। এরমধ্যে রয়েছে— ২০২০-২০২৫ মেয়াদে খাতভিত্তিক বাৎসরিক লবণের চাহিদা নিরূপণ। পরিবেশবান্ধব উন্নত ও আধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে অল্প জমিতে অধিক পরিমাণ লবণ উৎপাদন। লবণ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নতুন নতুন এলাকা চিহ্নিতকরণ ও সম্প্রসারণ। লবণ চাষিদের স্বাস্থ্য সুরক্ষা, প্রশিক্ষণ ও স্বল্প সুদে সহজ শর্তে ঋণ প্রদান নিশ্চিতকরণ। প্রকৃত লবণ চাষিদের নিকট লবণ চাষের জমি বরাদ্দকরণ। অপরিশোধিত লবণের মান মাত্রা নির্ধারণ। ঈদ-উল-আজহার সময় চামড়া সংরক্ষণের জন্য লবণ সরবরাহ নিশ্চিতকরণ। লবণ আমদানি নিয়ন্ত্রণ। লবণ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণের জন্য পরিবেশবান্ধব লবণ শিল্পাঞ্চল প্রতিষ্ঠাকরণ।

বিজ্ঞাপন

নীতিমালায় রয়েছে— গুণগত মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ উৎপাদন ও ভোক্তা পর্যায়ে সরবরাহ নিশ্চিতকরণ। আয়োডিন ঘাটতিজনিত রোগ প্রতিরোধে ভোজ্য লবণে আয়োডিন মিশ্রণ। আয়োডিনযুক্ত ভোজ্য লবণ ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধি। লবণ শিল্পে কর্মসংস্থান সৃষ্টি। লবণ উৎপাদনের জমি সংরক্ষণ। লবণ মিলের নিবন্ধন প্রদান। পরিবেশবান্ধব পলিথিন ব্যবহারের মাধ্যমে সাদা লবণ উৎপাদন নিশ্চিতকরণ। কালো লবণ উৎপাদন এবং বাজারজাতকরণ নিষিদ্ধকরণ। উৎপাদিত লবণের মাণ নিয়ন্ত্রণ। জাতীয় লবণনীতি বাস্তবায়ন কৌশল নির্ধারণ। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পদক্ষেপ গ্রহণ। লবণ উৎপাদন সংক্রান্ত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ। আপৎকালীন সময়ের জন্য বাফার স্টক-এর ব্যবস্থা গ্রহণ। লবণ পরিশোধন ও বাজারজাতকরণ।লবণ শিল্প জরিপ পরিচালনা এবং লবণ শিল্পের সার্বিক কার্যক্রম নিয়মিতভাবে মনিটরিং।

সারাবাংলা/ইএইচটি/একে

আমদানি নিষিদ্ধ জাতীয় লবণ নীতিমালা লবণ শিল্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর