Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্ধ করার এক ঘণ্টার মধ্যেই ফের ইটভাটা চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৭ জানুয়ারি ২০২২ ২৩:৪৮

বরগুনা: আমতলী উপজেলার ৭টি অবৈধ ড্রাম চিমনি ইটভাটায় অর্থদণ্ড ও বন্ধের ১ ঘণ্টা পরে পুনরায় চালু করেছে ইটভাটার মালিকরা। এতে এলাকাবাসীর মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এলাকাবাসী দ্রুত স্থায়ীভাবে ৭টি ইটভাটা বন্ধের দাবি জানিয়েছেন।

জানা গেছে, আমতলী উপজেলায় এডিবি, মৃধা, ফাইভ স্টার, এমকেএস, এইচআরটি, এসএসবি ও এমসিকে নামের ৭টি ড্রাম চিমনি ইটভাটায় কাঠ দিয়ে অবৈধভাবে ইট পোড়ানো আসছে।

বিজ্ঞাপন

রোববার ওই ইটভাটাগুলোতে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমান আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট নওরীন হক পরিদর্শন শেষে প্রত্যেক ইটভাটায় দুই লাখ টাকা করে ১৪ লাখ টাকা অর্থদণ্ড করেন এবং একইসঙ্গে ইটভাটাগুলো বন্ধের নির্দেশ দেন। কিন্তু ভ্রাম্যমান আদালতের অর্থদণ্ড ও বন্ধের নির্দেশনার ১ ঘণ্টা পরে পুনরায় মালিকরা ইটভাটা পুনরায় চালু করে।

সোমবার সরেজমিনে ঘুরে দেখা যায়, ইটভাটার মালিকরা পুনরায় ভাটা চালু করে ইট পোড়াচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বলেন, ‘পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমান আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট ইটভাটা বন্ধ ও জরিমানা করে চলে যাওয়ার পরপরই ইটভাটার মালিকরা পুনরায় ইটভাটাগুলো চালু করেছে। ম্যাজিস্টেটের চেয়েও ইটভাটার মালিকরা শক্তিশালী। নইলে তারা যাওয়ার পরপরই কিভাবে আবার ইটভাটা চালু করলো?’

মৃধা ইটভাটার ম্যানেজার মো. জসিম মিয়া বলেন, ‘শ্রমিকদের বেতন দিতেই আবার চালু করেছি। তবে দ্রুত ইটভাটা বন্ধ করে দেব।’

পরিবেশ অধিদফতরের পরিচালক মো. আব্দুল হালিম বলেন, ‘ভ্রাম্যমাণ আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট গিয়ে সাতটি ইটভাটায় জরিমানা করে বন্ধ করে দিয়েছেন। পুনরায় চালু করলে আবারও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

আমতলী উপজেলা ইটভাটা ইটভাটা চালু

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর