Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জালিয়াতির মাধ্যমে বেরোবিতে ভর্তির প্রস্তাব, গ্রেফতার ১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৮ জানুয়ারি ২০২২ ০৯:২৫

রংপুর: মেধাতালিকায় নাম না থাকলেও অসদুপায় অবলম্বন করে চক্রের মাধ্যমে মেধা তালিকায় নাম অন্তর্ভুক্ত করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ভর্তির প্রস্তাব দেওয়ায় মেহেদী হাসান নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার টিম।

সোমবার (১৭ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে রংপুর মেট্রোপলিটন তাজহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আখতারুজ্জামান প্রধান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সন্দেহভাজন হিসেবে মেহেদী হাসান নামে একজনকে গ্রেফতার করেছে সিআইডির সাইবার টিম। ভর্তি জালিয়াতির সঙ্গে আরও কেউ জড়িত আছে কি না তা তদন্ত করা হচ্ছে।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অসদুপায় অবলম্বন করে ভর্তির প্রস্তাবের ঘটনায় গতকাল রোববার তাজহাট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন প্রক্টর। তবে মামলায় কারও নাম উল্লেখ নেই। এরও আগে একই ঘটনায় গত ১ জানুয়ারি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন প্রক্টর।

এ বিষয়ে প্রক্টর গোলাম রাব্বানীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, পুলিশের পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে সোমবার নড়াইলের লোহাগড়ায় অভিযান চালিয়ে ভর্তি জালিয়াতি চক্রের সদস্য মেহেদী হাসান নামের একজনকে গ্রেফতার সিআইডির সাইবার টিম।

প্রক্টর বলেন, যে মোবাইল নম্বর দিয়ে জালিয়াত চক্রটি গ্রুপের একাউন্ট খুলেছে তা অনুসন্ধান করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়া গেছে। এর অর্থ এটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত প্রতারণ চক্র।

তিনি বলেন, জালিয়াতির মাধ্যমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ নেই। মেধা তালিকা থেকেই যথাযথ নিয়ম অনুসারে ভর্তি হয়েছে শিক্ষার্থীরা।

মামলায় প্রক্টর উল্লেখ করেন, গত ৩১ জানুয়ারি রাতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তালিকা প্রকাশ করা হয়। মেধা তালিকা প্রকাশের পর শনিবার (১ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে একটি চক্র জালিয়াতির মাধ্যমে ভর্তির প্রলোভন দেয়। এতে বিশ্ববিদ্যালয় প্রকাশন আশংকা করে অসাধু চক্রটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে ভুয়া তথ্য সরবরাহ করে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্নসহ প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার পাঁয়তারা করছে।

এর আগে ১ জানুয়ারি সকাল থেকেই ‘brur চান্স ১০০% করে দেবো’ নামে একটি গ্রুপ থেকে হোয়াটসঅ্যাপের মেসেজের স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। এতে বলা হয়, যারা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চান্স পায়নি তাদের চান্স করে দেবো। এতে খরচ হবে ২০ হাজার টাকা। অগ্রিম পেমেন্ট করতে হবে ৮৫০ টাকা।

এদিন বিকেলে একই গ্রুপ থেকে আরেকটি ম্যাসেজের স্ক্রিনশট ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতে বলা হয়, যারা রেজাল্ট চেঞ্জ করার জন্য ৮৫০ টাকা দিয়েছেন তাদের রেজাল্ট চেঞ্জ হয়েছে। বিকাল পাঁচটার সময় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজাল্ট পাবেন। বাকি টাকা ভর্তির পর দেবেন।

সারাবাংলা/এএম

টপ নিউজ বেরোবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর