Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বীকৃতি দিতে মুসলিম বিশ্বের প্রতি আফগান প্রধানমন্ত্রীর আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
১৯ জানুয়ারি ২০২২ ১৪:৫৫

ফাইল ছবি

আফগানিস্তানের কট্টরপন্থী তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার জন্য মুসলিম দেশগুলোর কাছে আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ। গত বছরের আগস্টে দেশটির রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা। খবর এনডিটিভি।

বুধবার (১৯ জানুয়ারি) দেশটির চলমান অর্থনৈতিক সংকট মোকাবেলায় কাবুলে আয়োজিত এক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় মুসলিম দেশগুলোর উদ্দেশ্যে এ আহ্বান জানান মোহাম্মদ হাসান আখুন্দ।

এ বিষয়ে মোহাম্মদ হাসান আখুন্দ বলেন, ‘দেশকে নেতৃত্ব দেওয়ার জন্য আমাদের আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার জন্য মুসলিম দেশগুলো প্রতি আহ্বান জানাই। তাহলে আমরা দ্রুত উন্নয়ন করতে সক্ষম হব বলে আশা করি।’

কূটনৈতিক স্বীকৃতির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা কারও সাহায্য চাই না, আমরা কর্মকর্তাদের জন্যও এটা চাই না- এটা চাই আমাদের জনসাধারণের জন্য।’

তালেবান শান্তি ও নিরাপত্তা পুনরুদ্ধার করে প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে বলেও উল্লেখ করেন দেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ।

দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর এখন পর্যন্ত কোনো দেশ তালেবান সরকার স্বীকৃতি দেয়নি। এর আগে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রথম শাসন আমলে মানবাধিকার লঙ্ঘনের জন্য সারাবিশ্বে বিশেষভাবে সমালোচিত হয়েছিল তালেবান।

যদিও মানবাধিকারের রক্ষা করে দেশ শাসনের প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। তারপরও সরকাররি চাকরি থেকে অধিকাংশ নারীদের বাদ দেওয়া হয়েছে। এছাড়াও মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়গুলোর বেশিরভাগই বন্ধ রয়েছে।

সারাবাংলা/এনএস

আফগানিস্তান তালেবান মোহাম্মদ হাসান আখুন্দ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর