Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রেডিট কার্ড ক্লোনিং: তুরস্কের নাগরিকসহ ২ জন রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২২ ২০:২০

ঢাকা: রাজধানীর পল্টন থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার আন্তর্জাতিক এটিএম কার্ড ক্লোনিং স্কেমিং চক্রের সদস্য তুরস্কের নাগরিক হাকান জানবুরকান (৫৫) এবং বাংলাদেশি মো. মফিউল ইসলাম নামে দুই জনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হকের আদালত।

বুধবার (১৯ জানুয়ারি) শুনানি শেষে এই রিমান্ডের আদেশ দেওয়া হয়।

এর আগে, তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) ইকোনমিক ক্রাইম অ্যান্ড হিউম্যান ট্রাফিকিং টিম ট্রান্সন্যাশনাল পুলিশ মো. মামুন আর রশিদ আসামিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে বিচারক আসামিদের পাঁচ দিনের পুলিশ রিমান্ড মঞ্জুর করেন।

আবেদনে বলা হয়, গ্রেফতার, পলাতক এবং অজ্ঞাত আসামিসহ ৩/৪ জন আসামি ১৩টি কোলন এটিএম কার্ড ব্যবহার করে নিজেরা লাভবান হওয়ার জন্য অন্যের এটিএম কার্ডের গোপনীয়তা স্কামের মাধ্যমে অবৈধভাবে লেনদেন করার চেষ্টা করে। মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে সংঘবদ্ধ সংক্রিয় অন্যান্য অপরাধীদের ও সংঘবদ্ধ চক্রের অপরাপর পলাকত আসামির নাম-ঠিকানা যাচাই-বাছাই, আলামত উদ্ধার এবং ঢাকা শহরের বিভিন্ন স্থানে অভিযান পরিচলার জন্য ১০ দিনের রিমান্ড প্রয়োজন। আবেদন করেন এই তদন্তকারী কর্মকর্তা।

তবে, এদিন আসামিপক্ষের কোনো আইনজীবী ছিলেন না।

প্রসঙ্গত, ১৮ জানুয়ারি রাতে রাজধানীর গুলশান-১ থেকে আসামিদের গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ। এসময় তাদের কাছ থেকে পাঁচটি বিভিন্ন মডেলের ফোন, একটি ল্যাপটপ, ১৫টি ক্লোন কার্ডসহ মোট ১৭টি কার্ড জব্দ করা হয়।

জানা যায়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি, কানাডা, সৌদি আরব ও স্পেনে গিয়ে ওইসব দেশের নাগরিকদের ক্রেডিট কার্ড ক্লোন করে টাকা তুলে নেন বুথ থেকে। এভাবে প্রায় ৪০টি দেশের বুথ থেকে টাকা তুলে নিয়ে বাংলাদেশে আসেন। বাংলাদেশে এসেও তারা একই কাজ শুরু করেন।

গ্রেফতার তুরস্কের নাগরিক গত বছরের ৩১ ডিসেম্বর বাংলাদেশে আসেন। এরপর গত ২-৪ জানুয়ারি পর্যন্ত ইস্টার্ন ব্যাংক লিমিটেডের বিভিন্ন বুথে গিয়ে কার্ড ক্লোনিং স্কেমিংয়ের মাধ্যমে শতাধিকবার টাকা উত্তোলনের চেষ্টা করেন। কিন্তু ব্যর্থ হন। ইস্টার্ন ব্যাংক অ্যান্টি ফেমিং টেকনোলজি ব্যবহার করায় অ্যালার্ম সিস্টেমের মাধ্যমে বিষয়টি জানতে পারে। ফলে তারা হ্যাকারদের হাত থেকে স্কেমিং রোধ করতে সক্ষম হয়। ওই ঘটনায় কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের এসআই পিটার বিশ্বাস পল্টন থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাটি দায়ের করেন।

সারাবাংলা/এআই/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর