Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামাজিক মাধ্যমে অপপ্রচার বন্ধে ডিসিদের তৎপর হতে নির্দেশনা

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২২ ১৮:৫৭

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও বিভ্রান্তিমূলক অপপ্রচার বন্ধে জেলা প্রশাসকদের আরও তৎপর হতে বলেছেন দিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানীর ওসমানী মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন। পরে গণমাধ্যমের সঙ্গে এ বিষয়ে কথা বলেন মন্ত্রী।

তথ্যমন্ত্রী বলেন, দেশে সাড়ে আট থেকে ৯ কোটির কাছাকাছি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে। এ সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম প্রচারের একটি বড় ক্ষেত্র এবং অপপ্রচার ও গুজব রটানোরও একটি বড় ক্ষেত্র।

তিনি বলেন, আমরা যদি গত সাত-আট বছরের পরিসংখ্যান দেখি— আমাদের দেশে উদ্দেশ্যপ্রণোদিতভাবে যেসব গুজব রটানো হয়েছে, অনভিপ্রেত ঘটনা ঘটেছে, স্থানীয়ভাবে বিশৃঙ্খলা থেকে সারাদেশে বিশৃঙ্খলা তৈরির অপচেষ্টা হয়েছে, প্রায় সবগুলোই এই মাধ্যমে করা হয়েছে। ডিসিদের কাছে আমরা সে বিষয় তুলে ধরেছি, তারা যেন এ বিষয়ে সবসময় তৎপর থাকেন এবং কার্যকর ব্যবস্থা নেন।

মন্ত্রী আরও বলেন, ডেপুটি কমিশনাররা গত বছরের ১ অক্টোবর থেকে বিদেশি চ্যানেলের বিজ্ঞাপনমুক্ত সম্প্রচার ক্লিনফিড বাস্তবায়নে যেভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে, সেজন্য তাদের ধন্যবাদ জানিয়েছি। এখনো এ বিষয়ে তাদের নজর রাখতে বলেছি।

তিনি বলেন, ক্যাবল নেটওয়ার্ক যারা পরিচালনা করেন তারা যেন কোনোভাবেই স্থানীয়ভাবে টেলিভিশন চ্যানেল হিসেবে কোনো অনুষ্ঠান কিংবা বিজ্ঞাপন প্রচার না করে— এ বিষয়ে নজর রাখতে হবে। পত্রিকা প্রকাশের ক্ষেত্রেও আইনের বিধিবিধান অনুসরণ নিশ্চিত করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

অপপ্রচার টপ নিউজ ড. হাছান মাহমুদ ডিসি সম্মেলন তথ্যমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যম

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর