Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাতে আবাসিক এলাকায় হর্ন বাজানো নিষেধ 


১৪ ডিসেম্বর ২০১৭ ১৫:৫৭

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকাঃ  রাত দশটার পরে রাজধানীর আবাসিক এলাকায় সব ধরনের হর্ন বাজানোয়  নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। এক রিট আবেদনে বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ এ আদেশ দেন।

আদালত আরও জানায়, আবাসিক এলাকায় ২০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি চালানো যাবেনা। একইসঙ্গে দেশে স্থানীয়ভাবে হাইড্রোলিক হর্নের উৎপাদন বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি স্কুল, কলেজ, হাসপাতালের পাশ দিয়ে চলার সময়ও হর্ন বাজানো নিষিদ্ধ করেছে আদালত।

রিট আবেদনকারী আইনজীবী মনজিল মোরসেদ বলেন, “স্বরাষ্ট্র সচিব ও পুলিশ প্রধানকে বলা হয়েছে, মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট বিষয়ে যারা কাজ করছে তাদের প্রতি নির্দেশনা জারি করতে এবং আদালতের নির্দেশনার বাস্তবায়ন হচ্ছে কি না সে বিষয়ে প্রতিবেদন আকারে আদালতকে জানাতে।”

তিনি আরও বলেন, “এসব নির্দেশনা পালনে কাকরাইল-মগবাজার হয়ে ময়মনসিংহ রোড এবং শাহবাগ-সায়েন্স ল্যাবেরেটরি হয়ে গাবতলী রোডে সার্ভিলেন্স টিম গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি বিষয়টি আবার শুনানিতে আসবে।”

গত ২৩ আগস্ট আগের রিটের শুনানি শেষে রুল জারিসহ রাজধানীতে চলাচলকারী সকল যানবাহনে হাইড্রোলিক হর্নের ব্যবহার ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ, ২৭ আগস্টের পর কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন থাকলে সে গাড়ি জব্দ এবং হাইড্রোলিক হর্নের আমদানি বন্ধ এবং বাজারে যেসব হর্ন রয়েছে, তা জব্দের নির্দেশ দেয় হাইকোর্ট ।

রুলে হাইড্রোলিক হর্ন বন্ধে বিবাদিদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা হবে না এবং সারা দেশে হাইড্রোলিক হর্ন বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

বিজ্ঞাপন

এর প্রেক্ষিতে গত ৮ অক্টোবর প্রতিবেদন দাখিল করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ (ডিএমপি) সংশ্লিষ্টরা।পরবর্তীতে রাজধানীর পাশাপাশি সারা দেশেই হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। একইসঙ্গে ‘পরিবেশ সংরক্ষণ বিধি ১৯৯৭’ ও ‘শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধি ২০০৬’ অনুসারে নির্ধারিত মাত্রার বেশি শব্দ নিয়ন্ত্রণে পদক্ষেপ এবং শব্দ দূষণকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে নজরদারি টিম গঠনেরও নির্দেশ দেয় আদালত।

এজেডকে/টিএম/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর