Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলা বন্দরের জেটিতে রাবার ফেন্ডার সংযোজনে চুক্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২২ ১৭:৫৬

মোংলা: মোংলা বন্দরের জেটিতে নিরাপদে ও নির্বিঘ্নে যাতে জাহাজ ভিড়তে পারে সেই লক্ষ্যে নতুন রাবার ফেন্ডার স্থাপন করা হচ্ছে। আমদানি-রফতানিতে গতিশীলতা বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে ৮ কোটি ৫০ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে মোংলা বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটিতে রাবার ফেন্ডার (শিপ ঢালাই প্লেট সিস্টেম) স্থাপন করা হবে।

রোববার (২৩ জানুয়ারি) সকাল ১০টায় বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে খুলনা শিপইয়ার্ড লিমিটেডের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে বন্দর কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার ও খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম সামছুল আজিজ এই চুক্তি স্বাক্ষর করেন।

এসময় উপস্থিত ছিলেন খুলনা শিপইয়ার্ডের ক্যাপ্টেন এম ফিদা হাসান, বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (সিভিল ও হাইড্রোলিক্স) মো. শওকত আলী, পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল, প্রধান নিরাপত্তা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবদুল্লা আল মেহেদি, বোর্ড ও জনসংযোগ বিভাগের উপ সচিব মো. মাকরুজ্জামান ও বন্দর ব্যবহারকারি হোসাইন মোহাম্মদ দুলালসহ অন্যরা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, ‘বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটিতে প্রায় ১০ বছর আগে রাবার ফেন্ডার লাগানো হয়েছিলো, যার অধিকাংশই নষ্ট হয়ে গেছে। তাই জেটিতে বিদেশি জাহাজ ভিড়তে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি দেখা দিয়েছে। এ সমস্যার সমাধানে নতুন করে রাবার ফেন্ডার স্থাপন করা হচ্ছে। এটির স্থাপন হলে মোংলা বন্দরে আসা বিদেশি জাহাজগুলো জেটিতে নিরাপদে ভিড়তে পারবে।’

তিনি আরও জানান, রাবার ফেন্ডারের স্থাপনে ব্যয় ধরা হয়েছে আট কোটি ৫০ লাখ ৭১ হাজার টাকা।

সারাবাংলা/এমও

আমদানি-রফতানি চুক্তি মোংলা বন্দর রাবার ফেন্ডার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর