Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্রমণের তৃতীয় সর্বোচ্চ হারের রেকর্ড, শনাক্ত ১৪৮২৮

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ জানুয়ারি ২০২২ ১৭:৩৫

ঢাকা: দেশে ২৪ ঘণ্টায় সংক্রমণের হার তৃতীয় সর্বোচ্চ রেকর্ডে পৌঁছেছে। এছাড়া করোনায় ১৫ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ১৪ হাজার ৮২৮ জন। শনাক্তের হার ৩২ দশমিক ৩৭ শতাংশ।

করোনায় এ পর্যন্ত দেশে ২৮ হাজার ২৩৮ জনের মৃত্যু হয়েছে; শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৯৯ হাজার ৯৬৪ জনে।

সোমবার (২৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গতকাল রোববার জানানো হয়, আগের ২৪ ঘণ্টায় করোনায় ১৪ জনের মৃত্যু হয়; শনাক্ত হন ১০ হাজার ৯০৬ জন; শনাক্তের হার ছিল ৩১ দশমিক ২৯ শতাংশ।

এর আগে ২০২০ সালের ১২ জুলাই সংক্রমণের হার ছিল ৩৩ দশমিক ৪৪ শতাংশ যা ছিল সর্বোচ্চ। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৩২ দশমিক ৫৫৪ শতাংশ ছিল ২০২১ সালের ২৪ জুলাই যা দ্বিতীয় সর্বোচ্চ।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৮টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে ৪৫ হাজার ৯৯৯টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ৮০৭টি।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২১ লাখ ৬২ হাজার ৬৮৭টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৩ লাখ ৭ হাজার ৭৪৫টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৮ লাখ ৫৪ হাজার ৯৪২টি।

শনাক্তের সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ১০ হাজার ৯০৬ জন। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ১৪ হাজার ৮২৮ জন। এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৬ লাখ ৯৯ হাজার ৯৬৪ জনের শরীরে।

বিজ্ঞাপন

সংক্রমণের হার ৩২ দশমিক ৩৭

আগের দিন দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ৩১ দশমিক ২৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ৩২ দশমিক ৩৭ শতাংশ। যা একদিনের সংক্রমণের দিক থেকে তৃতীয় সর্বোচ্চ রেকর্ড।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৭৮২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৯৯৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫৭ হাজার ৮৫৯ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৬৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৪ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ১৫ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ২৩৮ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৭ জনের মধ্যে ছয় জন নারী, ৯ জন পুরুষ। এই ১৫ জনের মধ্যে ১২ জন সরকারি হাসপাতালে ও তিন জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

রংপুর বাদে সব বিভাগেই মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় ৮ বিভাগের মধ্যে ৭ বিভাগেই করোনা রোগীর মৃত্যু হয়েছে। ঢাকা বিভাগে মারা গেছেন ছয়জন, একজন করে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগে মারা গেছেন। দুইজন মারা গেছেন সিলেট বিভাগে। এ ছাড়া ময়মনসিংহ বিভাগে মারা গেছেন তিনজন। রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ পাঁচ জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে। ২১ থেকে ৩০ বছর বয়সী দুইজন, ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে মারা গেছেন একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী তিনজন, ৬১ থেকে ৭০ বছর বয়সী তিনজন মারা গেছেন। এ ছাড়া ৯১ থেকে ১০০ বছর বয়সীদের মধ্যে মারা গেছেন একজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একে

করোনাভাইরাস সংক্রমণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর