Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক দিনে ২য় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড, মৃত্যু বেড়ে ১৮

সারাবাংলা ডেস্ক
২৫ জানুয়ারি ২০২২ ১৬:৫২

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৬ হাজার ৩৩ জনের শরীরে। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত এটি এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। এদিকে, গত ২৪ ঘণ্টার নতুন সংক্রমণ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণও ছাড়িয়ে গেল ১৭ লাখ।

একই সময়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৮ জন, যা আগের দিনের চেয়ে চার জন বেশি। অন্যদিকে, এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৪০ শতাংশ। গত ছয় মাসের মধ্যে এটি একদিনে সংক্রমণ শনাক্তের সর্বোচ্চ হার।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৮টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে ৪৯ হাজার ৬৯৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ হাজার ৪৯২টি।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২২ লাখ ১২ হাজার ১৭৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৩ লাখ ৩৪ হাজার ৪৮৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৮ লাখ ৭৭ হাজার ৬৯৫টি।

এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত

গত ২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ১৪ হাজার ৮২৮ জন। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ১৬ হাজার ৩৩ জন। এক দিনে করোনার নতুন সংক্রমণের হিসাবে এটি দ্বিতীয় সর্বোচ্চ।

পরিসংখ্যান বলছে, এর আগে গত ২৮ জুলাই দেশে ১৬ হাজার ২৩০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত ২৪ ঘণ্টার সংক্রমণই সর্বোচ্চ। আর এক দিনে ১৬ হাজারের বেশি সংক্রমণও শনাক্ত হলো দ্বিতীয় দিনের মতো।

মোট সংক্রমণ ছাড়াল ১৭ লাখ

গত ২৪ ঘণ্টার সংক্রমণ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো মোট ১৭ লাখ ১৫ হাজার ৯৯৭ জনের শরীরে। এর আগে গত ১২ জানুয়ারি দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ ছাড়িয়েছিল ১৬ লাখ। এরও আগে গত ৩১ আগস্ট করোনার মোট সংক্রমণ ছাড়িয়েছিল ১৫ লাখ।

হিসাব বলছে, ১৫ লাখ থেকে ১৬ লাখ হওয়ার পথে এক লাখ সংক্রমণ শনাক্ত হতে সময় নিয়েছিল চার মাস ১২ দিন। অথচ এরপর মাত্র ১৩ দিনেই আরও এক লাখ করোনা সংক্রমণ শনাক্ত হলো দেশে।

সংক্রমণের হার তৃতীয় সর্বোচ্চ

আগের দিন দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৩৭ শতাংশ, যা ছিল দেশে করোনা শনাক্ত হওযার পর থেকে তৃতীয় সর্বোচ্চ শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় এই হার আরও বেড়ে হয়েছে ৩২ দশমিক ৪০ শতাংশ। এটিই এখন একদিনে তৃতীয় সর্বোচ্চ শনাক্তের হারের নতুন রেকর্ড।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৯৯৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৯৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫৮ হাজার ৯৫৪ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৮৫ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৫ জন মারা গিয়েছিলেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ১৮ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ২৫৬ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৮ জনের মধ্যে ছয় জন নারী, ১২ জন পুরুষ। তাদের ১০ জন সরকারি ও আট জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

রংপুর-ময়মনসিংহ বাদে সব বিভাগেই মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আট জন মারা গেছেন ঢাকা বিভাগে, দ্বিতীয় সর্বোচ্চ ছয় জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। এছাড়া রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগে করোনা সংক্রমণ নিয়ে এক জন করে মারা গেছেন। এই সময়ে কেবল রংপুর ও ময়মনসিংহ বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

১০ বছরের কম বয়সী এক শিশুর মৃত্যু

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ পাঁচ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। দ্বিতীয় সর্বোচ্চ চার জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী, তৃতীয় সর্বোচ্চ তিন জন মারা গেছেন ৭১ থেকে ৮০ বছর বয়সী। এছাড়া দুই জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী। ১১ থেকে ২০ বছর বয়সীও মারা গেছেন এক জন। গত ২৪ ঘণ্টায় ১০ বছরের চেয়ে কম বয়সী এক শিশুও মারা গেছে।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর