Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘খাল উদ্ধার করে দৃষ্টিনন্দন করলে মানুষ ভেনিসে না গিয়ে ঢাকা আসবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২২ ১৯:০৩

ঢাকা: ঢাকা শহরের খালগুলো উদ্ধার করে সংস্কার কাজ করলে মানুষ ইতালির ভেনিসের বদলে ঢাকা শহরেই ঘুরতে আসবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী মো. তাজুল ইসলাম।

ঢাকায় এখনো ৫৩টি খালের অস্তিত্ব রয়েছে জানিয়ে তিনি বলেন, এসব খাল উদ্ধার করে যদি নৌচলাচল ও দুই পাশে ওয়াকওয়ে নির্মাণের ব্যবস্থা করা যায় এবং পাশাপাশি একে দৃষ্টিনন্দন করা যায়, তাহলে মানুষ ভেনিস ঘুরতে না গিয়ে ঢাকা শহরে আসবে। দখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধারে সরকার তৎপর বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় রামচন্দ্রপুর খালের অবৈধ স্থাপনা উদ্ধার অভিযান কার্যক্রম পরিদর্শনে গিয়ে মন্ত্রী এসব কথা বলেন। উদ্ধার করা খাল সংস্কার করা হলে রাজধানীতে জলাবদ্ধতা নিরসনের পাশাপাশি নগরবাসীকে একটি আধুনিক-দৃষ্টিনন্দন ও বাসযোগ্য নগর উপহার দেওয়া সম্ভব হবে বলেও তিনি মন্তব্য করেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, যারা সরকারি জায়গায় অবৈধভাবে দখল করে অবৈধ স্থাপনা নির্মাণে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছেন, তারা স্বাভাবিকভাবেই এখন ক্ষতিগ্রস্ত হবেন। এর ফলে সব জায়গায় একটি মেসেজ চলে যাবে— অবৈধভাবে অবকাঠামো নির্মাণ করে রেহাই পাওয়ার সুযোগ নেই।

তিনি আরও বলেন, কেবল এখানকার খাল উদ্ধার হবে আর অন্যগুলো হবে না— এমনটি ভাবার সুযোগ নেই। ঢাকা শহরের যত জায়গা দখল করে অবৈধ নির্মাণ করেছেন বা করার পাঁয়তারা করছেন, তারা সতর্ক হবেন। কোনো দখলবাজদের বরদাস্ত করা হবে না। জনগণের কল্যাণ প্রতিষ্ঠিত করার জন্য সবকিছু করবে সরকার।

রাজধানীর সব খালের একটির সঙ্গে অন্যটির সংযোগ তৈরি করে ওয়াটার ট্রান্সপোর্ট চালু করার কথা জানিয়ে মন্ত্রী আরও বলেন, এ লক্ষ্যে বিদেশি বিনিয়োগ সংস্থার সঙ্গে একাধিক সভা করে প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। শিগগিরই কাজ শুরু হবে। ঢাকা শহরের ঐতিহ্যকে ফিরিয়ে আনতেই হবে।

তিনি বলেন, জনপ্রতিনিধির হাতে দায়িত্ব দিলে খাল উদ্ধার করা সহজ হবে। কারণ জনপ্রতিনিধিদের সাথে জনগণ থাকে। তাদের ঐক্যবদ্ধ করলে সব চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব। সে উদ্দেশ্যেই রাজধানীর কিছু খাল ঢাকা ওয়াসার কাছ থেকে দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। দায়িত্ব পাওয়ার পর থেকেই দুই সিটি করপোরেশন জোরালো অভিযান চালিয়ে খাল উদ্ধার কাজ শুরু করেছে, যার ফলাফল এখন দৃশ্যমান।

রাজধানীর বাকি খালগুলোও সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ওয়াটার বোর্ডের অধীনে থাকা খালগুলো হস্তান্তরের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুমোদন নেওয়া হয়েছে। এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন খালগুলো হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

মন্ত্রী জানান, পৃথিবীর অনেক সিটি করপোরেশন নিজেদের অর্থায়নে এয়ারপোর্ট, সাবওয়ে, টানেল এবং মেট্রোরেল করেছে। আমাদের সিটি করপোরেশনগুলো আগের তুলনায় অনেক বেশি সক্ষমতা অর্জন করেছে। আমি বিশ্বাস করি, অচিরেই দেশের সব সিটি করপোরেশন আত্মনির্ভরশীল হবে।

এসময় উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, স্থানীয় সংসদ সদস্য, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি, নগর স্থপতি এবং ওয়ার্ড কাউন্সিলররা মন্ত্রির সঙ্গে ছিলেন।

সারাবাংলা/জেআর/টিআর

খাল উদ্ধার টপ নিউজ মন্ত্রী তাজুল ইসলাম স্থানীয় সরকারমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর