Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রেডিট কার্ড ক্লোন করে প্রতারণা: তুর্কি নাগরিকের দোষ স্বীকার

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২২ ২০:৪১

ঢাকা: এটিএম কার্ড জালিয়াতির আন্তর্জাতিক চক্রের সদস্য তুর্কি নাগরিক হাকান জানবুরকান (৫৫) আদালতে দোষ স্বীকার করেছেন। রাজধানীর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার ছিলেন তিনি। একই মামলায় গ্রেফতার বাংলাদেশি নাগরিক মো. মফিউল ইসলামকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) পাঁচ দিনের রিমান্ড শেষে দুই আসামিকে আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা সিটিটিসি‘র পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. মামুন অর রশিদ। হাকান জানবুরকান আদালতে স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়া তা রেকর্ড এবং মফিউল ইসলামকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

বিজ্ঞাপন

আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ ছিদ্দিকী হাকান জানবুরকানের জবানবন্দি রেকর্ড করেন। এরপর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। একই আদালত মফিউল ইসলামকেও কারাগারে পাঠানোর আদেশ দেন।

আরও পড়ুন- ক্রেডিট কার্ড ক্লোনিং: তুরস্কের নাগরিকসহ ২ জন রিমান্ডে

গত ১৯ জানুয়ারি পল্টন থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এ দুই আসামির পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

গত ১৮ জানুয়ারি রাতে রাজধানীর গুলশান-১ থেকে আসামিদের গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ। এসময় তাদের কাছ থেকে পাঁচটি বিভিন্ন মডেলের ফোন, একটি ল্যাপটপ, ১৫টি ক্লোন কার্ডসহ মোট ১৭টি কার্ড জব্দ করা হয়।

জানা যায়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি, কানাডা, সৌদি আরব ও স্পেনে গিয়ে ওইসব দেশের নাগরিকদের ক্রেডিট কার্ড ক্লোন করে টাকা তুলে নেন বুথ থেকে। এভাবে প্রায় ৪০টি দেশের বুথ থেকে টাকা তোলার পর চক্রটি বাংলাদেশে এসে ক্রেডিট কার্ড ক্লোন করে জালিয়াতি শুরু করে।

বিজ্ঞাপন

পুলিশ জানায়, তুরস্কের নাগরিক হাকান জানবুরকান গত বছরের ৩১ ডিসেম্বর বাংলাদেশে আসেন। এরপর গত ২ থেকে ৪ জানুয়ারি পর্যন্ত ইস্টার্ন ব্যাংক লিমিটেডের বিভিন্ন বুথে গিয়ে কার্ড ক্লোন করে শতাধিকবার টাকা তোলার চেষ্টা করেন। কিন্তু ব্যর্থ হন। ইস্টার্ন ব্যাংক অ্যান্টি ফেমিং টেকনোলজি ব্যবহার করায় অ্যালার্ম সিস্টেমের মাধ্যমে বিষয়টি জানতে পারে।

ওই ঘটনায় কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের এসআই পিটার বিশ্বাস পল্টন থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাটি দায়ের করেন।

সারাবাংলা/এআই/টিআর

ক্রেডিট কার্ড ক্লোনিং ক্রেডিট কার্ড জালিয়াতি তুর্কি নাগরিক হাকান জানবুরকান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর