Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংস্কৃতিক মুক্তি প্রয়োজন: প্রধানমন্ত্রী


১১ এপ্রিল ২০১৮ ১৬:৪০

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি স্বাধীন রাষ্ট্রকে সম্পূর্ণভাবে উন্নত করতে হলে শুধু অথনৈতিক মুক্তি নয়- সাংস্কৃতিক মুক্তিটাও একান্তভাবে প্রয়োজন। সাংস্কৃতিক চর্চার ক্ষেত্রও প্রসারিত করা প্রয়োজন। সেই লক্ষ্যে যা যা করণীয় আমরা করার চেষ্টা করে যাচ্ছি।

বুধবার (১১ এপ্রিল) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসরকারি টেলিভিশন চ্যানেল আই নিবেদিত সুরের ধারার ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, একটা জাতির জন্য সবই প্রয়োজন, সেদিকে লক্ষ্য রেখেই আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি। আমাদের দেশটা সাংস্কৃতিক চর্চার ক্ষেত্রে এগিয়ে যাক এবং একেবারে গ্রাম পর্যায় পর্যন্ত সাংস্কৃতিক চর্চাটা বিকশিত হয় সেটাও আমরা সব সময় চাই। এবং সেটাই আমাদের লক্ষ্য।

তিনি বলেন, একটি স্বাধীন রাষ্ট্রকে সম্পূর্ণভাবে যদি উন্নত করতে হয় তাহলে শুধু অথনৈতিক মুক্তি না। যেটা জাতির পিতা বলে গেছেন। সাংস্কৃতিক মুক্তিটাও একান্তভাবে প্রয়োজন এবং সাংস্কৃতিক চর্চার ক্ষেত্রটাও প্রসারিত করা প্রয়োজন। সেই ক্ষেত্রে যা যা করণীয় সরকার গঠন করে আমরা করে যাচ্ছি, চেষ্টা করে যাচ্ছি। বাংলাদেশ আজকে সবার চেষ্টান উন্নয়নশীল দেশে উন্নীত হতে পেরেছে। যদিও ৪৭ বছর সময় লাগলো আমাদের। এই ধারাটা যেন অব্যাহত থাকে সেটাই চাই।

আমরা বাঙালি জাতি, বিশ্ব দরবারে আমরা মাথা উচু করে দাঁড়াব। আমরা বিজয়ী জাতি। বিজয়ী জাতি হিসেবে বিশ্বে আমরা যে সম্মান পেয়েছিলাম, সেই সম্মান হারিয়ে গিয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর। আজকে আবার ফিরে পেয়েছি- এই ধারাটা ধরে রাখতে হবে।

উদ্ধোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান। সূচনা বক্তব্য রাখেন রবীন্দ্রকন্যা ও সুরের ধারার চেয়ারম্যান রেজওয়ানা চৌধুরী বন্যা। আরও বক্তব্য রাখেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বার্তা প্রধান শাইখ সিরাজ, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব নজিবুর রহমান প্রমুখ।

সারাবাংলা/এনআর/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর