Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

সারাবাংলা ডেস্ক
২৯ জানুয়ারি ২০২২ ১৭:৩৪

ঢাকা: আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমণ ও শনাক্তের হার কমলেও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১০ হাজার ৩৭৮ জনের শরীরে। একই সময়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ২১ জন। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩১ দশমিক ১০ শতাংশ।

শনিবার (২৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাভাইরাস সংক্রান্ত বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

আগের দিন দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল রেকর্ড সর্বোচ্চ। ওই সময় সংক্রমণের হার বেড়ে দাঁড়ায় ৩৩ দশমিক ৩৭ শতাংশ। এর পাশাপাশি ১৫ হাজার ৪৪০ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এছাড়া একই সময়ে মারা যান ২০ জন।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ২৩০টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ৩৭৩টি। নমুনা পরীক্ষার বিপরীতে এদিন শনাক্ত হয়েছেন ১০ হাজার ৩৭৮ জন করোনা রোগী।

আজকের সংখ্যা নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৩ লাখ ৯০ হাজার ৩১৮টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৪ লাখ ২৭ হাজার ৯৫৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৯ লাখ ৬২ হাজার ৩৬১টি।

২৪ ঘণ্টায় সংক্রমণের হার কমেছে

আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কিছুটা কমেছে। আগের দিন এই হার ছিল ৩৩ দশমিক ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ৩৩ দশমিক ১০ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৩১ শতাংশ, যা আগের দিন ছিল ১৪ দশমিক ২৭ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৩২৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১০৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬৩ হাজার ৪৭৮ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ১৮ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ২০ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৩২৯ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২১ জনের মধ্যে ১৪ জন পুরুষ, বাকি সাত জন নারী। তাদের মধ্যে ১৮ জন সরকারি ও তিন জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এক বিভাগে মৃত্যু নেই, সর্বোচ্চ মৃত্যু ঢাকায়

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ ১২ জন ঢাকা। এছাড়া দুইজন করে মারা গেছেন চট্টগ্রাম, খুলনা ও রংপুর বিভাগে। এর বাইরে এক জন করে মৃত্যু হয়েছে রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে। তবে সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যায়নি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ছয় জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচজনের বয়স ৬১ থেকে ৭০ বছর বয়সের মধ্যে। এ ছাড়া ৭১ থেকে ৮০ বছর বয়সী চার জনের মৃত্যু হয়েছে। আর তিন জন করে মারা গেছে ৫১ থেকে ৬০ এবং ৮১ থেকে ৯০ বছর বয়সীদের মধ্যে।

সারাবাংলা/পিটিএম

আপডেট করোনা শনাক্ত সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর