Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাষানটেক পুনর্বাসন প্রকল্প চালুর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২২ ২৩:০৯

ঢাকা: ভাষানটেক পুনর্বাসন প্রকল্প চালু করে বস্তিবাসীদেরকে ফ্ল্যাট বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছে ভাষানটেক পুনর্বাসন প্রকল্প বাস্তবায়ন সংগ্রাম পরিষদ।

শনিবার (২৯ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন।

সংগঠনের নেতারা লিখিত বক্তব্যে দাবি করেন, ১৯৯৭ সালে তৎকালীন গণপূর্ত প্রতিমন্ত্রী আফছার উদ্দিন ভাষানটেক বস্তির কয়েক হাজার বস্তিবাসীকে উচ্ছেদ করেন। পরে বস্তিবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ১৯৯৮ সালে ভাষানটেক পুনর্বাসন নামে একটি প্রকল্প নেয় সরকার।

তারা বলেন, নর্থ–সাউথ প্রপার্টি ডেভেলপমেন্ট (এনএসপিডিএল) নামের একটি আবাসন প্রতিষ্ঠানের সঙ্গে ভূমি মন্ত্রণালয়ের চুক্তি হয়। চুক্তির পর বস্তি উচ্ছেদ করে প্রকল্পের কাজ শুরু হয়। ১৫ হাজার ২৪টি ফ্ল্যাট বানানোর কথা থাকলেও মাত্র দুই হাজার ফ্ল্যাট বানানো হয়েছে।

তারা আরও বলেন, চুক্তিপত্রের শর্তভঙ্গসহ নানা অভিযোগে ২০১০ সালের ১২ অক্টোবর এনএসপিডিএলের সঙ্গে চুক্তি বাতিল করে সরকার। পরে প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব নেয় ভূমি মন্ত্রণালয়।

ভাষানটেক পুনর্বাসন প্রকল্প বাস্তবায়ন সংগ্রাম পরিষদের নেতা সাখাওয়াত হোসেন বলেন, ‘ভূমি মন্ত্রণালয় দায়িত্ব নেওয়ার ১২ বছর পার হলেও একটি ভবনও নির্মাণ করা হয়নি। বন্ধ হয়ে আছে ফ্ল্যাট নির্মাণের কাজ। আমাদের ঠকানোর চেষ্টা করা হচ্ছে।’

তিনি বলেন, ‘যারা ফ্ল্যাট পেয়ে প্রকল্প এলাকায় বসবাস করছেন, তাদের প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা নিয়মিত অপমান করে।’

সংগঠনের নেতারা জানান, ভাষানটেক পুনর্বাসন প্রকল্প বাস্তবায়ন সংগ্রাম পরিষদের দাবি না মানা হলে আগামী ১৬ ফেব্রুয়ারি ভূমি মন্ত্রণালয়ে স্মারক লিপি দেওয়া হবে। এছাড়াও আগামী ২০ মার্চ ভাষানটেক প্রকল্পের খালি মাঠে বস্তিবাসী ও নিম্নবিত্তরা সমাবেশ করে ২৭ মার্চ ভূমি মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিও পালন করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

চালু ভাষানটেক পুনর্বাসন প্রকল্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর