Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওমিক্রনকে মৃদু বলা বিভ্রান্তিকর: মার্কিন সিডিসি পরিচালক

আন্তর্জাতিক ডেস্ক
৩০ জানুয়ারি ২০২২ ১৮:০২

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে মৃদু বলে অভিহিত করলেও তা সবার জন্য মৃদু নাও হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।  গত বুধবার (২৬ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) পরিচালক ডা. রোশেল ওয়ালেনস্কি সতর্ক করে দিয়ে বলেন, ওমিক্রনের উপসর্গগুলোকে মৃদু বলে আখ্যায়িত করা বিভ্রান্তিকর একটি সিদ্ধান্ত।

হোয়াইট হাউজ কোভিড রেস্পন্স টিমের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, গুরুত্বপূর্ণ বিষয় হলো—মৃদু কথাটির অর্থ এই নয় যে ওমিক্রন মৃদু ভ্যারিয়েন্ট। চরম সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ওমিক্রনের কারণে যুক্তরাষ্ট্রের প্রতিদিন ২ লাখ ২০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে ওয়ালেনস্কি বলেন, আমাদের বুঝতে হবে আমরা এখনও একটি মহামারির মধ্যে রয়েছি। ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে মানুষকে নিরাপদ রাখতে স্বাস্থ্য বিষয়ক নির্দেশনাগুলো মানা উচিত। সবাইকে ভ্যাকসিন নিতে উৎসাহ প্রদান ও মাস্ক পরার তাগিদ দিতে হবে।

তিনি বলেন, মহামারি শুরুর পর দীর্ঘ দুই বছর পেরিয়ে গেছে— আমি জানি অনেক লোকই এখন ক্লান্ত। কিন্তু আমাদের অনেক হাসপাতাল এখনও ধারণক্ষমতার বেশি রোগীতে ভর্তি। বর্তমান ঝুঁকিপূর্ণ অবস্থায় আমাদের যার যা দায়িত্ব তা পালন করে যেতে হবে।

এ ব্যাপারে হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকজন বিশেষজ্ঞ জানিয়েছেন, মৃদু উপসর্গের অর্থ এই নয় যে, তা সবার ক্ষেত্রে মৃদু হবে। অনেকেই ওমিক্রনকে হালকা বললেও বাস্তবে বিষয়টা তেমন নয়। ওমিক্রনে আক্রান্ত হয়ে যে কেউ হাসপাতালে ভর্তি হতে পারে এমনকি তাদের মৃত্যুও হতে পারে। তাই ভ্যারিয়েন্টকে সতর্কভাবে মোকাবিলা করা উচিত।

বিজ্ঞাপন

ওমিক্রনের বিস্তারে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ব্যবস্থা টালমাটাল। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলোতে স্বাস্থ্যকর্মীদের ছুটি কমিয়ে দেওয়া হয়েছে। এদিকে বাইডেন প্রশাসন হাসপাতালগুলোকে সহায়তার জন্য সামরিক চিকিৎসক ও নার্স মোতায়েন করেছে। তবে হাসপাতালের কর্মীরা বলছেন, যে চাপ সৃষ্টি হয়েছে, তা মোকাবিলায় এসব সহায়তা যথেষ্ট নয়।

সারাবাংলা/আইই

ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর