Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিআইডাব্লিউটিসি বহরে যুক্ত হলো দেশে নির্মিত ২ অয়েল ট্যাংকার

অয়েল ট্যাংকার, বিআইডাব্লিউটিসি, নৌ পরিবহন প্রতিমন্ত্রী
৩০ জানুয়ারি ২০২২ ১৭:৩২

ঢাকা: বিআইডাব্লিউটিসিতে যুক্ত হলো ‘ওটি সাফা’ ও ‘ওটি মারওয়া’ নামে দেশে প্রথম নির্মিত দুটি ওয়েল ট্যাংকার।

রোববার (৩০ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে মুন্সীগঞ্জের গজারিয়ায় সদ্য নির্মিত ওয়েল ট্যাংকার দুটিসহ একটি ফ্লোটিং ওয়ার্কশপের উদ্বোধন করেন নৌ-পরিবহন মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এর মাধ্যমে বিআইডাব্লিউটিসির সক্ষমতা আরও বাড়লো বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জানান, বিআইডাব্লিউটিসির বছরে প্রায় সাড়ে চার কোটি টাকা খরচ হতো জ্বালানি তেল পরিবহনে। তবে এ জাহাজ দুটো নির্মাণ করায় খরচ এক চতুর্থাংশ কমে আসবে।

প্রাথমিকভাবে পরিবহন করা হবে সংস্থাটির মালিকানাধীন বিভিন্ন নৌযানের জ্বালানি তেল। পাশাপাশি চাইলে তেল পরিবহনের জন্য ভাড়াও দেওয়া যাবে।

এ সময় শিপিং ব্যবসার ক্ষেত্রে দেশ ও নদীর স্বার্থরক্ষার নির্দেশনা দিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, ‘শিপ বিল্ডিংয়ের ক্ষেত্রে আমাদের বিশাল সম্ভাবনা, বাংলাদেশের অর্থনীতির অন্যতম জোগানধার হতে পারে শিপ বিল্ডিং। তবে সেখানে আমাদের কমিটমেন্ট থাকতে হবে। আমরা ব্যবসা করব সেক্ষেত্রে যেন দেশের স্বার্থ ও নদীর স্বার্থও দেখা হয়।’

সংশ্লিষ্টরা জানায়, প্রায় ২২ কোটি টাকা ব্যায়ে নির্মিত দুটি ওয়েল ট্যাংকারের ধারণ ক্ষমতা ৬ লাখ করে মোট ১২ লাখ লিটার তেল। ট্যাংকার দুটি দিয়ে বিআইডাব্লিউটিসির নৌযানে তেল সরবরাহ করা হবে। কম গভীরতায় ও চলবে এ জাহাজ দুটো। আর এতে ব্যবহার করা হয়েছে ৪৫০ হর্স পাওয়ারের সুইডেনের স্ক্যানিয়া ইঞ্জিন। আর আপাতত চলবে, মানিকগঞ্জ, রাজবাড়ী, মুন্সীগঞ্জ ও মাদারীপুর রুটে। এদিকে ২ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত ফ্লোটিং ওয়ার্কশপ দিয়ে বিভিন্ন জায়গায় বিআইডাব্লিউটিসির নৌযান মেরামতের কাজ করা হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান আব্দুল হামিদ, নৌপরিবহন অধিদপ্তরের মহা-পরিচালক কমডোর আবু জাফর মো. জালাল উদ্দিন, বিআইডাব্লিউটিসির চেয়ারম্যান কমোডর গোলাম সাদিক, জাহাজ প্রস্তুতকারক প্রতিষ্ঠান থ্রি এ্যাঙ্গেল মেরিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আমিনুল ইসলাম।

সারাবাংলা/একে

নৌবহর বিআইডাব্লিউটিসি শিপইয়ার্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর