Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থ পাচারকারীদের বিষয়ে ৬ মার্চ প্রতিবেদন দাখিলের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২২ ১৮:২০

ঢাকা: পানামা ও প্যারাডাইস পেপার্সে নাম আসা বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত করে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৬ মার্চ সিআইডি ও দুর্নীতি দমন কমিশনকে এ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

রোববার (৩০ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে সুইস ব্যাংকসহ বিদেশি ব্যাংকে পাচার হওয়া অর্থ সম্পর্কে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে জানতে চেয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস, দুদকের পক্ষে ছিলেন খুরশিদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বলেন, ‘প্যারাডাইস ও পানামা পেপার্সে বাংলাদেশি ৬৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা গত ২৬ জানুয়ারি আদালতে দাখিল করেছে বিএফআইইউ। আজ এ বিষয়ে শুনানি শেষে আদালত আগামী ৬ মার্চ সিআইডি ও দুর্নীতি দমন কমিশনকে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।’

বাংলাদেশি বিভিন্ন ব্যক্তি ও কোম্পানি পাচারের মাধ্যমে বিদেশি ব্যাংকগুলোতে, বিশেষত সুইস ব্যাংকে গোপনে জমা রাখা বিপুল অর্থ উদ্ধারের পদক্ষেপ চেয়ে গত বছরের ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস একটি রিট করেন।

আদালত ওই রিটের শুনানি নিয়ে গত বছরের ২৮ ফেব্রুয়ারি রুলসহ আদেশ দেন।

রুলে সুইচ ব্যাংকসহ দেশের বাইরে বিদেশি ব্যাংকে গোপনে পাচার করে অর্থ রাখা ব্যক্তির নাম–ঠিকানা, অর্থের পরিমাণ এবং ওই অর্থ উদ্ধারে পাচারকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানাতে বলা হয়। এর আগে ২০২০ সালের ২২ নভেম্বর বিভিন্ন গণমাধ্যমে আসা প্রতিবেদন বিবেচনায় নিয়ে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুল দিয়ে দেশের বাইরে অর্থ পাচারে জড়িত দুর্বৃত্তদের নাম, ঠিকানা ও পাচার করা অর্থে তাদের বিদেশে বাড়ি তৈরিসহ বিস্তারিত তথ্য জানতে নির্দেশ দেন।

পরে গত বছরের ৬ ডিসেম্বর পানামা ও প্যারাডাইস পেপার্সে নাম আসা অর্থ পাচারকারীদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানাতে নির্দেশ দেন হাইকোর্ট। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও সিআইডিকে তা জানাতে বলা হয়।

এরই ধারাবাহিকতায় গত ২৬ জানুয়ারি বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) হাইকোর্টে এ প্রতিবেদন জমা দেয়। আজ আদালত শুনানি নিয়ে আগামী ৬ মার্চ এ বিষয়ে সিআইডি ও দুর্নীতি দমন কমিশনকে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

অর্থ পাচার অর্থ পাচারকারীদের তালিকা পানামা পেপারর্স প্যারাডাইস পেপারস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর