Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাত সফরে ইসরাইলের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
৩০ জানুয়ারি ২০২২ ২১:৫২

প্রথমবারের মতো কোনো ইসরাইলি প্রেসিডেন্ট সংযুক্ত আরব আমিরাত সফর করছেন। রোববার (৩০ জানুয়ারি) ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ আবুধাবিতে পৌঁছান। আবুধাবিতে ইসরাইলি প্রেসিডেন্টকে স্বাগত জানান আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান।

এর আগে ইসরাইলি প্রেসিডেন্টকে বহনকারী বিমান সৌদি আরবের আকাশপথের উপর দিয়ে আরব আমিরাতে পৌঁছায়। সৌদির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ইসরাইলি প্রেসিডেন্টকে বহনকারী বিমানকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেয় রিয়াদ। এ ঘটনাকে সত্যিকারের অগ্রগতিমূলক এক মুহূর্ত বলে আখ্যায়িত করেছেন ইসরাইলের প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

আবুধাবিতে ইসরাইলি প্রেসিডেন্ট পৌঁছানোর পর তাকে গার্ড অব অনার দেওয়া হয়। এসময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়।

ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক তার বক্তব্যে বলেন, আমরা সফল দু’টি জাতি, যারা খুব অল্প সময়ে আমাদের দেশকে স্বর্গে পরিণত করেছি। আমরা উভয় দেশ বিশ্বের সামনে ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি ও নেতৃত্বের উদাহরণ তৈরি করেছি।

তিনি বলেন, আমরা সমগ্র অঞ্চলের কাছে একটি বার্তা পাঠাচ্ছি যে, নবী ইব্রাহিমের পুত্র ও কন্যারা মানবতার স্বার্থে শান্তিপূর্ণ সহাবস্থানে একসঙ্গে বসবাস করতে পারে।

এসময় সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হামলার নিন্দা করেন ইসরাইলের প্রেসিডেন্ট।

গত বছর ইসরাইলের সঙ্গে প্রথমবারের মতো কূটনৈতিক সম্পর্ক গড়ে সংযুক্ত আরব আমিরাত। এর পর থেকেই ইসরাইলের সঙ্গে বিভিন্ন বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করে ইউএই। কূটনৈতিক সম্পর্ক গড়ার ১৫ মাস পর গত ডিসেম্বর আবুধাবি সফর করেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এক এক মাসের মধ্যেই আরব আমিরাত সফরে গেলের ইসরাইলের প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর