Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষদিকে জমজমাট বাণিজ্যমেলা, বিক্রি নিয়ে অসন্তুষ্টি

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২২ ২২:৪৭

বাণিজ্যমেলা থেকে: এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার সময়সীমা আর বাড়ছে না। আগামীকাল সোমবার (৩১ জানুয়ারি) নির্ধারিত সময়েই শেষ হবে এই মেলা। শেষ দিকে এসে মেলা প্রাঙ্গণে দর্শনার্থীদের প্রচুর ভিড় দেখা গেছে। শেষ মুহূর্তে কেনাকাটাও চলছে বেশ। তবে সার্বিকভাবে মেলায় এ বছরের বিক্রি আগের বছরের মেলার তুলনায় প্রায় এক-তৃতীয়াংশ বলে জানিয়েছে স্টল ও প্যাভিলিয়নগুলো। কেউ কেউ বলছেন, বিক্রি অর্ধেক। ক্ষুদ্র উদ্যোক্তারা আবার বেচাকেনায় সন্তুষ্ট।

বিজ্ঞাপন

এই প্রথমবার ঢাকার অদূরে পূর্বাচলের এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমেলার আয়োজনের শুরু অনেকটাই ছিল নিষ্প্রাণ। দর্শনার্থীদের উপস্থিতি শুরুর দিকে ছিল না বলেই অভিযোগ করছিলেন স্টল ও প্যাভিলিয়নের কর্মীরা। তবে দিন গড়াতেই মেলায় ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি বেড়েছে। ছুটির দিনগুলোতে উপচে পড়া ভিড়ও দেখা গেছে। মেলা শেষের আগের দিন রোববার (৩০ জানুয়ারি) রাজধানীর সম্প্রসারিত অংশ পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) গিয়েও দেখা গেল, ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ জমজমাট।

বিজ্ঞাপন

মেলায় আসা যাওয়ার জন্যে রাজধানীর খিলক্ষেত থেকে রয়েছে বিটিআরসির বাস। রোববার বাসে উঠতে দর্শনার্থীদের দীর্ঘ লাইন দেখা গেছে সেখানেই। বাসে উঠতে দর্শনার্থীদের এমন ঢল এর আগে ছুটির দিনগুলো ছাড়া তেমন একটা দেখা যায়নি।

মেলা প্রাঙ্গণে কথা হয় মিজান নামের এক দর্শনার্থীর সঙ্গে। তিনি সারাবাংলাকে বলেন, ‘দারুণ সুন্দর জায়গায় মেলা হচ্ছে। মেলা বেশ জমেও উঠেছে।’ গাজীপুর থেকে আসা মিজান কম্বল কিনেছেন মেলা থেকে। জানালেন, দাম পড়েছে সাড়ে চার হাজার টাকা। শেষ দিক হওয়ায় দাম কিছুটা কম।

উত্তরা থেকে মেলায় এসেছিলেন হাসিব। সারাবাংলাকে বলেন, বিটিআরসির বাসে উঠতে ৩০ মিনিট অপেক্ষা করতে হয়েছে। রাস্তায় যানজটও ছিল। মেলায় ঢুকতেও ১০ মিনিটের বেশি সময় লেগেছে। সেই অর্থে পুরনো মেলার আমেজই পাওয়া গেছে।

তবে কাওলা থেকে আসা দর্শনার্থী নাহিদ মেলা নিয়ে খুব একটা সন্তুষ্ট নন। তিনি বলেন, প্রত্যাশা অনুযায়ী মেলায় তেমন কিছু নেই। তারপরও মেলা ভালোই জমেছে দেখছি।

কথা হয় আক্তার ফার্নিচারের সিনিয়র এক্সিকিউটিভ সাইফুল ইসলামের সঙ্গে। তিনি সারাবাংলাকে বলেন, আসলে মেলা গতবারের তুলনায় ভালো হয়নি। এই মেলাটা আগের মতো নেই। এখানে মেলা জমে উঠতে সময় লাগবে। এখানে স্থানীয় ক্রেতা বেশি। তারা সব ব্র্যান্ডের পণ্য কিনছেন না। তাদের মেলার পরিবেশে অভ্যস্ত হতে সময় লাগবে। এবার আমাদের স্টলও আগের চেয়ে ছোট। পণ্যও কম। ব্র্যান্ডিংয়ের পাশাপাশি সেলের দিক থেকে বললে অবস্থা খুবই খারাপ।

নাভানা ফার্নিচারের সিনিয়র এক্সিকিউটিভ আব্দুল্লাহ আল মামুন তুহিন সারাবাংলাকে বলেন, সেলের অবস্থা মোটামুটি। আগের মেলায় যে সাপোর্ট পেয়েছি, এখানে তা পাচ্ছি না। যে পরিমাণ অর্ডার হতো, এখানে সেই অর্থে অর্ডার নেই। ওই মেলার তুলনায় তিন ভাগের এক ভাগ অর্ডার পাচ্ছি।

কাশ্মীরি শালের মালিক জাহিদ মির সারাবাংলাকে বলেন, মেলার প্রথম ১০ দিন একেবারেই ফ্লপ গেছে। মাঝের ২০ দিন মোটামুটি ভালো। শেষের ১০ দিন বেচাকেনা আছে লাভ ছাড়া। এখন আমরা বোঝা কমাচ্ছি। সব পণ্য বিক্রি করার চেষ্টা করছি। কোনো পণ্যে ২০০ টাকা লাভ করছি, কোনোটিতে ৫০ টাকা লস দিচ্ছি। শেষে দিকে এত পণ্য আসলে থাকার কথা না। তাই ছেড়ে দিচ্ছি। ফলে বেচাকেনা মোটামুটি হলেও তেমন লাভ হয়নি।

একই ধরনের কথা বললেন এসকেবি নামের একটি অ্যাকসেসরিজ স্টলের কমার্শিয়াল অফিসার আল আমিন। তিনি সারাবাংলাকে বলেন, এখানকার মেলা ওই মেলার (আগারগাঁও) মতো না। তবে মেলা অনুযায়ী ভালো বিক্রি হয়েছে। এখানে স্টল ছোট। বিক্রিও হয়েছে অল্প। ওই মেলার তুলনায় এক-তৃতীয়াংশ বিক্রি করতে পেরেছি।

দিল্লি অ্যালুমিনিয়ামের জেনারেল ম্যানেজার ইয়াসিন গণি সারাবাংলাকে বলেন, ওই মেলার তুলনায় এখানে বিক্রি অর্ধেক। লোক আসছে প্রচুর। সেই অর্থে বেচাকেনা নেই।

তবে জয়িতা ফাউন্ডেশনের স্টলের সব উদ্যোক্তার বিক্রিই ভালো। বেচাকেনায় তারা বেশ সন্তুষ্ট। নারীদের পোশাক পণ্যের উদ্যোক্তা পারভীন হোসেন সারাবাংলাকে বলেন, এখানে বেশ বেচাকেনা হচ্ছে। আরও কেনাকাটা হতো, ওখানকার মানুষ যদি আসতে পারত। নতুন জায়গা হিসাবে আশার চেয়েও বেশি বিক্রি হয়েছে।

তাহমিনা সুলতানা নামের আরেক উদ্যোক্তা বলেন, অন্যদের তুলনায় জয়িতার সবার বিক্রিই ভালো। আমাদের প্রচুর প্রোডাক্ট আছে। সেল হচ্ছে। এখানে এলাকার প্রচুর লোক আসছেন। কালারফুল আইটেম আনায় তারা কেনাকাটা করছেন। ধারণা করছিলাম পূর্বাচলে লোকজন আসবে না। সে তুলনায় বরং বেশ ভালো অবস্থা। আমাদের প্রায় সবার বিক্রি ভালো।

এদিকে, আগামীকাল সোমবার রয়েছে মেলার সমাপনী অনুষ্ঠান। এবার মেলার সময় বাড়ানো হচ্ছে না জানিয়ে বাণিজ্যমেলার পরিচালক ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী সারাবাংলাকে বলেন, আগামীকাল (সোমবার) মেলা শেষ হবে। এবার মেলার সময় বাড়ানো হবে না। আমরা কোনো রকমে আগে মেলা শেষ করতে চাই।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, নতুন জায়গা হিসেবে মেলা অনেক ভালো হয়েছে। শেরেবাংলা নগরের সঙ্গে তুলনা করলে বলা যাবে সমসাময়িক পর্যায়ের মেলা হয়েছে।

এক নামে বাণিজ্যমেলা নামে পরিচিত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ) এতদিন আয়োজিত হয়ে এসেছে রাজধানীর আগারগাঁওয়ে। বেশ কয়েক বছরের প্রস্তুতিতে শেষ পর্যন্ত এবারই প্রথম এই মেলা হচ্ছে পূর্বাচলে। মেলার ২৬তম এই আসরের জন্য বিবিসিএফইসি এক্সিবিশন সেন্টারটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাবাংলা/ইএইচটি/টিআর

টপ নিউজ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা পূর্বাচল বাণিজ্যমেলা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর