Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাইলেজ সুবিধা পাওয়ায় রেলওয়ের রানিং স্টাফদের আন্দোলন স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ জানুয়ারি ২০২২ ২৩:০৯

ঢাকা: মাইলেজ সুবিধা পাওয়ায় আপাতত লাগাতার কর্মসূচি থেকে সরে এসেছেন রেলওয়ের রানিং স্টাফরা। তারা বলছেন, তাদের দাবি মেনে নেওয়ায় তারা আন্দোলন কর্মসূচি থেকে আপাতত সরে এসেছেন। পাশাপাশি সব কর্মচারীদের কাজে ফেরার আহ্বানও জানান নেতারা।

রোববার (৩০ জানুয়ারি) রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দীর্ঘ বৈঠকে আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত হয়।

গত নভেম্বর অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে রেলওয়ে স্টাফদের মাইলেজ ভাতা বাতিল করা হয়। সে ভাতা বহালের দাবিতে কয়েক মাস ধরে রেলওয়ে স্টাফরা আন্দোলন করে আসছিলেন। তাদের আল্টিমেটাম ছিল, আজ রোববারের (৩০ জানুয়ারি) মধ্যে দাবি না মেনে নিলে আগামীকাল সোমবার (৩১ জানুয়ারি) থেকে লাগাতার কর্মবিরতি পালন করবেন।

এই প্রেক্ষাপটে রোববার বিকেলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার আন্দোলনরত স্টাফদের সঙ্গে নিয়ে বৈঠকে বসেন। প্রায় তিন ঘণ্টার বৈঠক শেষে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।

রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান জানান, সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সর্বোচ্চ ফোরামের আশ্বাস এবং রেলওয়ে সচিব সচিব ড. মো. হুমায়ুন কবীরের লিখিত আশ্বাসে তারা আন্দোলন সাময়িক স্থগিত করেছেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর বলেন, মাইলেজ নিয়ে যে সমস্যা তৈরি হয়েছিল, তা সমাধান হয়েছে।

রেলওয়ের সংস্থাপন কোড অনুযায়ী রানিং স্টাফরা দিনে আট ঘণ্টার বেশি দায়িত্ব পালন করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের সমপরিমাণ টাকা ভাতা হিসেবে পান। আর এই ভাতাকে বলা হয় মাইলেজ বা রানিং ভাতা।

এই অঞ্চলে রেলযাত্রার শুরু থেকে, অর্থাৎ দেড়শ বছরের বেশি সময় ধরে রেলের রানিং স্টাফরা মাইলেজ সুবিধা বা রানিং ভাতা পেয়ে আসছেন। কিন্তু নতুন করে বেতন হিসাবের সফটওয়্যারে (আইবাস) ৩০ দিনের বেশি মাইলেজ ব্যবস্থা রাখা হয়নি।

এ বিষয়ে গত বছর অর্থ মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। সেখানে স্টাফদের এই সুবিধা বন্ধের আদেশ দেওয়া হয়। গত ৩ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, মাইলেজ ভাতা মূল বেতনের অংশ হিসেবে গণ্য হবে না। তা পেনশনেও যোগ হবে না। প্রজ্ঞাপনে আরও বলা হয়, ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশি হতে পারবে না। এরপর থেকেই শুরু হয় প্রতিবাদ। ওই প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়ে আসছেন স্টাফরা।

ট্রেনের চালক (লোকো মাস্টার), গার্ড ও টিকেট পরিদর্শকদের (টিটি) রানিং স্টাফ বলা হয়। জানা গেছে, জনবল সংকটের কারণে চালক, গার্ড ও টিটিদের দৈনিক কর্মঘণ্টা এখন ১২ ঘণ্টা। রানিং স্টাফদের বক্তব্য, দিনে তাদের কর্মঘণ্টা ১২ ঘণ্টা হলেও কাজ করতে হয় ১৫ থেকে ১৬ ঘণ্টা। তারা মূল বেতনের চেয়ে মাইলেজ ভাতা বেশি পান।

জানা যায়, গত বছরের জুন মাসে রানিং স্টাফদের বেতন-ভাতাও সরকারি আইবাস প্লাস সফটওয়্যারে অন্তর্ভুক্ত করা হয়। আইবাসে মাসে তিন হাজার কিলোমিটারের বেশি ট্রেন চালানোর জন্য ইনপুট দেওয়ার সুযোগ নেই। অথচ  রানিং স্টাফরা মাসে ছয় সাত হাজার কিলোমিটার ট্রেন চালান। রেলমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানানোর পরেও বিষয়টি সুরাহা হয়নি বলে বড় আন্দোলনের কর্মসূচি দিয়েছিলেন তারা।

সারাবাংলা/জেআর/টিআর

বাংলাদেশ রেলওয়ে মাইলেজ ভাতা মাইলেজ সুবিধা রানিং স্টাফ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর