Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পর্তুগালে নির্বাচনে ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির বড় জয়

আন্তর্জাতিক ডেস্ক
৩১ জানুয়ারি ২০২২ ১৫:২৪

পর্তুগালে পার্লামেন্ট নির্বাচনে বড় জয় পেয়েছে প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কোস্টার দল সোশ্যালিস্ট পার্টি। ২৩ জানুয়ারি থেকে আগাম ভোট নেওয়া হলেও আনুষ্ঠানিক ভোটগ্রহণ হয় রোববার (৩০ জানুয়ারি)। পরদিন সোমবার প্রায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষে দেখা গেছে, সোশ্যালিস্ট পার্টি ৪১.৬৮ শতাংশ ভোট পেয়ে আসন সংখ্যায় একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে।

এর আগে গত নভেম্বরে পার্লামেন্টে ২০২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করার পর বিপাকে পড়ে সোশ্যালিস্ট পার্টির নেতৃত্বাধীন সরকার। এ বাজেটকে প্রত্যাখ্যান করে সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে অন্যান্য জোটসঙ্গীরা। ফলে সোশ্যালিস্ট পার্টির সরকার বৈধতা হারায়। ওই মাসেই নতুন নির্বাচনের ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞাপন

এবারের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়ায় ফের সরকার গঠনের সুযোগ পেলো সোশ্যালিস্ট পার্টি। দুই বছরের আগের নির্বাচন থেকেও এবার ভোট বেড়েছে সোশ্যালিস্ট পার্টির। ২০১৯ সালের পার্লামেন্ট নির্বাচনে দলটি পেয়েছিল ৩৬.৭ শতাংশ ভোট যা এবার বেড়ে দাঁড়িয়েছে ৪১. ৬৮ শতাংশে।

২০১৯ সালের নির্বাচনে সোশ্যালিস্ট পার্টির আসন ছিল ১০৮—যা পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য যথেষ্ট ছিল না। গতবার সরকার গড়ার জন্য বামপন্থী ব্লক কমিউনিস্ট/গ্রিন কোয়ালিশনের উপর (পিসিপি/পিইভি) নির্ভর করতে হয়েছিল। বাজেট গণমুখী নয় অভিযোগ করে এসব দল সমর্থন প্রত্যাহার করেছিল। এবারের নির্বাচনে দলটি এককভাবে পেয়েছে ১১৭ আসন। উল্লেখ্য, ২৩০ আসনের পার্লামেন্ট সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য ১১৬টি আসনের প্রয়োজন হয়। এবারের নির্বাচনে বড় জয়ে সোশ্যালিস্ট পার্টি কোনো জোটসঙ্গী ছাড়াই সরকার গড়ার সুযোগ পেলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ পর্তুগাল সোশ্যালিস্ট পার্টি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর