Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবাধিকারের নামে পা টেনে ধরে দমাতে পারবে না: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২২ ১৫:১৩

ঢাকা: মানবাধিকারের নামে বাংলাদেশের পা টেনে ধরে কেউ দমাতে পারবে না বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (৩১ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সংগঠনটির ২২তম বর্ষে পদার্পণ উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাওয়ায় কোনো কোনো রাষ্ট্র মানবাধিকারের নামে বাংলাদেশের পা টেনে ধরার চেষ্টা করছে। কিন্তু পা টেনে ধরে বাংলাদেশকে দমানো যাবে না। বরং বাংলাদেশ তার নিজস্ব গতিতে এগিয়ে চলছে। যেসমস্ত রাষ্ট্র মানবাধিকারের ধোঁয়া তুলছে, সেইসমস্ত রাষ্ট্রকে আগে তাদের দেশে মানবাধিকার প্রতিষ্ঠার আহ্বান জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, আজকে যারা মানবাধিকারের ধোঁয়া তুলেন, বিভিন্ন রাষ্ট্র মানবাধিকারের ধোঁয়া তুলেন, সেসব দেশে মানবাধিকারের কোনো খবর নেই। রাস্তার মধ্যে প্রকাশ্য দিবালোকে হত্যা করা হয়, টেলিভিশনে তা সম্প্রচার হয়। ইসরাইলে যখন ফিলিস্তানিরা তাদের অধিকার রক্ষার জন্য, তাদের মানবাধিকার রক্ষার জন্য যখন ইসরাইলি বাহিনীর প্রতি ঢিল ছুড়ে, তার প্রতিউত্তরে ব্রাশ ফায়ার করে ইসরাইলের সেনাবাহিনী। সেটার বিরুদ্ধে একটি বাক্য নেই।

তিনি বলেন, আজকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এজন্য বাংলাদেশের পা টেনে ধরতে হবে। টেনে ধরার উপায় কী? মানবাধিকার! নিজের দেশে মানবাধিকারের কোনো খবর নাই, টেনে ধরার উপায় হচ্ছে মানবাধিকার।

তিনি আরও বলেন, রাষ্ট্র সমাজে মানবাধিকার যেমন প্রয়োজন, নিজের ঘরেও তেমনই মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে। কাজের মেয়ে বা কাজের ছেলে, তার যে অধিকার আছে, মানবাধিকার আছে, তা প্রতিষ্ঠা করতে হবে।

বিজ্ঞাপন

তথ্যমন্ত্রী বলেন, ১৫ আগস্টের ঘটনাই এ দেশের ইতিহাসে সবচেয়ে বড় মানবাধিকার হরণের ঘটনা। সেই হত্যাকাণ্ডের বিচার বন্ধ করাই সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘন। যারা দেশের স্বাধীনতার বিরুদ্ধে অংশ নিয়ে যুদ্ধাপরাধ করেছে সেটিও মানবাধিকার লঙ্ঘন।

সংগঠনটির নেতা ড. ফরিদ উদ্দিন ফরিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুল রহমান, বাংলাদেশ প্রেস কাউন্সিললের চেয়ারম্যান নিজামুল হক নাসিম, বাংলাদেশ মানবাধিকার ফেডারেশনের চেয়ারম্যান অ্যাড. ড. শাহজাহান প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর