Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

সারাবাংলা ডেস্ক
৩১ জানুয়ারি ২০২২ ১৬:৪০

ছবি: সারাবাংলা

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় ৩১ জনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৩৪। এদিকে, একই সময়ে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৩ হাজার ৫০১ জনের শরীরে। আগের দিন সংক্রমণ শনাক্ত হয় ১২ হাজার ১৮৩ জনের শরীরে।

এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ২৯ দশমিক ৯৯ শতাংশ। এর আগের দিন এই হার ছিল ২৮ দশমিক ৩৩ শতাংশ। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার বেড়েছে।

সোমববার (৩১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ২৮৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৫ হাজার ৩৫৮টি।

আজকের নমুনা পরীক্ষা নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৬৮২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৪ লাখ ৭৩ হাজার ৫১১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪০ লাখ ৫ হাজার ১৭১টি।

সংক্রমণ ও শনাক্তের হার বেড়েছে

আগের দিন দেশে ১২ হাজার ১৮৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১৩ হাজার ৫০১। এ নিয়ে দেশে ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। আগের দিন এই হার ছিল ২৮ দশমিক ৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ২৯ দশমিক ৭৭ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৪২ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২ হাজার ১৬৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫৬৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬৮ হাজার ২১৩ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১৮ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৪ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৩৯৪ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৩১ জনের মধ্যে ২০ জন পুরুষ, বাকি ১১ জন নারী। তাদের মধ্যে ২৬ জন সরকারি ও ৫ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু নেই বরিশাল বিভাগে, সর্বোচ্চ ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে ২৬ জনই ঢাকা বিভাগের। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ জন খুলনা বিভাগে এবং তৃতীয় সর্বোচ্চ তিন জন করে মারা গেছেন রংপুর ও ময়মনসিংহ বিভাগে। এছাড়া চট্টগ্রাম বিভাগে দুই জন এবং রাজশাহী ও সিলেট বিভাগে এক জন করে মারা গেছেন। এদিন বরিশাল বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ সাত জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন ছয় জন। এছাড়া ৫১ থেকে ৬০ এবং ৬১ থেকে ৭০ বছর বয়সী পাঁচ জন করে মারা গেছেন। এর বাইরে ২১ থেকে ৩০, ৪১ থেকে ৫০ ও ৯১ থেকে ১০০ বছর বয়সী দুই জন করে মারা গেছেন। আর এক জন করে মৃত্যু হয়েছে ১১ থেকে ২০ ও ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্য থেকে।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর