Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় করোনাতেও অর্থনীতি সচল রয়েছে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২২ ২০:১৭

বাণিজ্যমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক

নারায়ণগঞ্জ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যেও দেশের অর্থনীতির চাকা সচল রয়েছে বলে মন্তব্য করেছে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী দিকনির্দেশনা ও সিদ্ধান্তের কারণে কোভিড-১৯ পরিস্থিতিতেও দেশের বাণিজ্য ও অর্থনীতি সচল রয়েছে। দেশের ব্যবসা-বাণিজ্য এবং সার্বিক অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে।

সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত ‘২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২২’-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

আরও পড়ুন- বাণিজ্যমেলায় ১৩৮ কোটি টাকার রফতানি আদেশ

অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বুঝতে পেরেছিলেন— পাকিস্তানের অধীনে থেকে আমাদের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির উন্নতি সম্ভব নয়। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা দেশ স্বাধীন করেছি। আজ তার সুযোগকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অর্থনৈতিক মুক্তি পাচ্ছে।

মন্ত্রী আরও বলেন, একসময় বিদ্যুতের অভাবে দেশে শিল্প ও কলকারখানা স্থাপন করা সম্ভব হয়নি। আজ বাংলাদেশ বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ। আজ দেশ এগিয়ে যাচ্ছে।

বাণিজ্যমেলার এবারের আয়োজন নিয়ে নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বলেন, অনেক প্রতিকূলতা সত্ত্বেও নতুন ক্যাম্পাসে এবারের বাণিজ্যমেলা খুবই সফল হয়েছে। তবে মেলার আশপাশে আরও জায়গা বরাদ্দ রাখা উচিত। বাণিজ্যমন্ত্রীকে অনুরোধ করব, তিনি যেন প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে মেলার জন্য আরও জায়গা বরাদ্দের ব্যবস্থা করেন। আগামী বছর মেলা আয়োজনে যেন আরও ভালো পরিকল্পনা থাকে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, অনেক প্রতিকূল পরিবেশে এবারের বাণিজ্যমেলা শেষ হলো। তারপরও মেলা সফল হয়েছে।

মন্ত্রী বলেন, দেশের রফতানি বাড়ানোর জন্য সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে। এ বছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার রফতানি করা সম্ভব হবে। ২০২৪ সালে দেশের রফতানি ৮০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। এই লক্ষ্যমাত্রা অর্জনে সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

বাণিজ্য স‌চিব তপন কান্তি ঘোষের সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠা‌নে অন্যান্যদের ম‌ধ্যে আরও উপ‌স্থিত ছি‌লেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ কে এম আহসান, ফেডা‌রেশন অব বাংলা‌দেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডা‌স্ট্রিজের সভাপ‌তি মোহাম্মদ জ‌সিম উদ্দিন, রফতানি উন্নয়ন ব্যুরোর সচিব ও বাণিজ্যমেলার পরিচালক ইফতেখার আহমেদ চৌধুরীসহ অন্যরা।

অনুষ্ঠানে জানানো হয়, মেলায় প্রায় ১৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানির আদেশ পাওয়া গেছে এবং প্রায় ৪০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে। মেলায় বিশেষ অবদান রাখায় ১২ ক্যাটাগরিতে ৪২ অংশগ্রহণকারী এবং বিভিন্ন দফতরের ১০ জন কর্মকর্তা ও ২৭ সংস্থাকে পদকে ভূষিত করা হয়।

সারাবাংলা/ইএইচটি/টিআর

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা পূর্বাচলে বাণিজ্যমেলা বস্ত্র ও পাটমন্ত্রী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাণিজ্যমেলা বাণিজ্যমেলা ২০২২


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর