Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সাংবাদিকতার জন্য জানুয়ারি ছিল উদ্বেগের মাস’

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২২ ২২:২২

ঢাকা: জানুয়ারি মাসের পেশাগত দায়িত্ব পালনের সময় ২৭ জন সাংবাদিক নানাভাবে হয়রানি, অপমান ও নির্যাতনের শিকার হয়েছেন। এ পরিস্থিতির কারণে জানুয়ারি মাস সাংবাদিকতার জন্য উদ্বেগজনক ছিল বলে মন্তব্য করেছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)।

সোমবার (৩১ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো জানুয়ারি মাসের মানবাধিকার পরিস্থিতি জরিপে এ মন্তব্য করেছে তারা।

সংস্থাটির প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট সুলতানা কামালের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেভাবে বাধা দেওয়া হচ্ছে, হয়রানি ও শারীরিকভাবে আক্রমণ করা হচ্ছে এবং নানাভাবে হুমকির সম্মুখিন হতে হচ্ছে তা কেবল অনাকাঙ্ক্ষিতই নয়, বরং বস্তুনিষ্ঠ এবং সৎ সাংবাদিকতার কণ্ঠরোধ করার সামিল। এ পরিস্থিতি গণমাধ্যমের স্বাধীনতার জন্য অশনি সংকেত।

১২টি জাতীয় দৈনিক ও এমএসএফের নিজস্বভাবে সংগ্রহ করা তথ্যের ওপর ভিত্তি করে তৈরি এই জরিপে সাংবাদিকতার জন্য জানুয়ারি মাসকে উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করা হয়। এতে বলা হয়, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের সময় নানাভাবে অপমান, নিপীড়ন, হয়রানি ও নির্যাতনের শিকার হতে হয়েছে।

এমএফএসের প্রতিবেদন বলছে, এ মাসে ১৪ জন সাংবাদিক নির্বাচনকালীন তথ্য সংগ্রহ করতে গিয়ে নির্যাতনের শিকার হয়েছেন। প্রকাশিত সংবাদের জন্য আহত ও প্রাণনাশের হুমকি পেয়েছেন তিন জন। পেশাগত দায়িত্ব পালনে বাধাপ্রাপ্ত ও আহত হন আট জন। হয়রানি ও অপমানের শিকার হয়েছেন আরও দুই জন। এছাড়া ১৯ জানুয়ারি রাত ২টার দিকে রাজধানীর হাতিরঝিলে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হন সাংবাদিক হাবীবুর রহমান। তার মৃত্যুও নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

এমএসএফ বলছে, ৫ জানুয়ারি কুমিল্লায় হোমনা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমন দে’র বিরুদ্ধে সাংবাদিক লাঞ্ছিত করার অভিযোগ ওঠে। ওই দিন দুপুরে ইউপি নির্বাচনে পেশাগত দায়িত্ব পালনের সময় ইউপি চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন জাকির দেশ রূপান্তর পত্রিকার কুমিল্লা প্রতিনিধি ও কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদককে অকথ্য ভাষায় গালাগালি করেন ও শারীরিকভাবে লাঞ্ছিত করেন বলে অভিযোগ পাওয়া যায়।

একই দিন দুপুর সোয়া ২টার দিকে ককটেল ফাটিয়ে ও গুলি করে কেন্দ্র দখল নেন চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনের সমর্থকেরা। এরপর বিদ্যালয় ভবনটিতে আগুন ধরিয়ে দেওয়া হয়। পুড়িয়ে দেওয়া হয় সাংবাদিকদের দু’টি ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তার একটি মোটরসাইকেল। প্রিজাইডিং কর্মকর্তার কক্ষে ডেইলি স্টারের প্রতিবেদক এমরুল হাসান বাপ্পী, যমুনা টিভির সাংবাদিক মনিরুজ্জামান, কালের কণ্ঠের সাংবাদিক শরীফুল আলম ইমন, প্রথম আলোর প্রতিনিধি সত্যজিৎ ঘোষ ও মানবাধিকার খবরের সাংবাদিক হেমন্ত দাসকে অবরুদ্ধ করা হয়। তাদের লক্ষ্য করে ককটেল হামলা ও গুলি ছোড়া হয়।

১৯ জানুয়ারি গাজীপুরের কালীগঞ্জে বোয়ালী গ্রাম ও উপজেলার কোনো সংবাদ প্রকাশ করতে হলে অনুমতি নিতে হবে বলে স্থানীয় এক গণমাধ্যমকর্মী আব্দুর রহমান আরমানকে (৪৬) আওয়ামী লীগ নেতা আব্দুল গনি ভূঁইয়া (৫৮) হুমকি দেন বলে অভিযোগ পাওয়া যায়।

এমএসএফ বলছে, ২৯ জানুয়ারি ঠাকুরগাঁও সদর উপজেলার নবগঠিত সেনুয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের হামলায় চার সাংবাদিক আহত হওয়ার ঘটনা ঘটে।

সারাবাংলা/আরএফ/টিআর

এমএসএফ মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর