Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১১ দফা দাবিতে কারিগরি শিক্ষকদের সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৪৭

ঢাকা: শিক্ষকদের ওপর হামলা করা দুর্বৃত্তদের দৃষ্টান্তমূলক শাস্তি ও শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা দ্রুত ছাড়করণসহ ১১ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে দেশের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কয়েকটি সংগঠন।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত হয় এই সংবাদ সম্মেলন।

লিখিত বক্তব্যে বাংলাদেশ বেসরকারি কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউট অ্যাসোসিয়েশনের মহাসচিব সাখাওয়াত হোসেন ভূইয়া বলেন, ‘এমপিওভুক্ত কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা সুবিধা ছাড় দেওয়া হচ্ছে না। কারিগরি অধিদফতরের কয়েকজন দুর্বৃত্ত কর্মকর্তা-কর্মচারী বাড়তি সুবিধা না পেলে শিক্ষকদের সরকারি পাওনার অর্থ ছাড় করে না। উল্টো শিক্ষকদের শারীরিকভাবে লাঞ্চিত করে। নিয়মিত ভাবেই শিক্ষকদের গায়ে হাত তুলছে তারা।’

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, কারিগরি শিক্ষা অধিদফতরের এমপিও শাখার সহকারী পরিচালক বিমল মিশ্র, সংযুক্ত কর্মকর্তা মো. কামরুজ্জামান ও সাইফুল ইসলামের অনতিবিলম্বে অপরাসরণ করতে হবে। তার সঙ্গে এমপিওভুক্তির জন্য আবেদিত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা ছাড়করণের দাবিসহ ১১ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

নেতারা বলেন, ‘সরকার কারিগরি শিক্ষাকে এগিয়ে নেওয়ার কথা বললেও অধিদফতরের কয়েকজন দুস্কৃতিকারী শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতা আটকে রেখেছে। সব শিক্ষা বোর্ড ডিজিটালাইজ করা হলেও এখানো কারিগারি শিক্ষা বোর্ডের সব কাজ এনালগ পদ্ধতিতে করা হচ্ছে।’

তারা অভিযোগ করে বলেন, ‘শিক্ষকরা তাদের পাওনা চাইতে গেলে তাদের চোর অপবাদ দিয়ে শারীরিক নির্যাতন করা হয়েছে। অপরাধীদের উপযুক্ত বিচার দাবি করে তাদের ১১ দফা দাবি তুলে ধরেন।’

এর মধ্যে উল্লেখযোগ্য দু’টি দাবি হচ্ছে-
১. কারিগরি শিক্ষা অধিদফতরে কয়েকজন অধ্যক্ষ ও শিক্ষকের ওপর হামলায় জড়িতদের শিক্ষক সমাজের কাছে নিঃশর্তভাবে ক্ষমা প্রার্থনা করতে হবে।

২. অধিদফতরসহ সব প্রতিষ্ঠানগুলো কারিগরিবান্ধব, মানবিক ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি সম্পন্ন দক্ষ কর্মকর্তা পদায়ন বা দায়িত্ব দিতে হবে।

এছাড়াও প্রতিষ্ঠানটিকে ডিজিটালাইজ করা, আবেদিত শিক্ষক-কর্মচারীদের কাম্য শিক্ষাগত যোগ্যতা ও বর্তমান জনবল, কাঠামোর প্রাপ্যতা বিবেচনায় দ্রুততম সময়ের মধ্যে বেতন-ভাতাদি ছাড় করাসহ ১১টি দাবি তুলে ধরা হয়।

উল্লেখ্য, বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে দাবি আদায়ে মানববন্ধন করবেন বলেও জানিয়েছেন শিক্ষকরা।

সারাবাংলা/টিএস/এমও

১১ দফা দাবি কারিগরি শিক্ষক ডিআরইউ ঢাকা রিপোর্টার্স ইউনিটি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর