Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলকে বর্ণবাদী বলল অ্যামনেস্টি, অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
১ ফেব্রুয়ারি ২০২২ ২১:৪৫

ইসরাইলকে একটি বর্ণবাদী রাষ্ট্র হিসেবে অভিহিত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।  সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজ দেশের মধ্যে থাকা ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবাদী আচরণ করে ইসরাইল কর্তৃপক্ষ। এছাড়া ইহুদি রাষ্ট্র ইসরাইলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপেরও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দাবি, ইসরাইলের আইন, নীতি ও আচরণে বর্ণবাদ প্রকাশ পায়। ইসরাইলের ইহুদিদের সুবিধার জন্য ফিলিস্তিনিদের বিরুদ্ধে নিপীড়ন ও আধিপত্যবাদী আচরণ করে সরকার। ফিলিস্তিনিদের নিকৃষ্ট জাতিগোষ্ঠী বলে মনে করে কর্তৃপক্ষ। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের সংঘটিত অপরাধগুলো বর্ণবাদের আওতাভুক্ত।

বর্ণবাদী অপরাধের জন্য ইসরাইলের উপর নিষেধাজ্ঞা জারির আহ্বান জানিয়েছে সংস্থাটি। ২১১ পৃষ্ঠার প্রতিবেদনে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধের জন্য আহ্বান জানানো হয়।

এর আগেও একাধিক মানবাধিকার সংস্থা ইসরাইলকে বর্ণবাদী রাষ্ট্র বলে অভিহিত করেছে। এবার সে তালিকায় যোগ দিলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও।

সংস্থাটির এ প্রতিবেদনকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। তবে অ্যামনেস্টির এমন দাবি পুরোপুরি অস্বীকার করেছে ইসরাইল।

উল্লেখ্য যে, প্রায় ৯৪ লাখ জনসংখ্যার ইসরাইলের ২০ শতাংশের বেশি নাগরিক আরব মুসলিম। তারা নিজেদের ফিলিস্তিনি বলে পরিচয় দিয়ে থাকেন।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইসরাইল টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর