Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গিনি-বিসাউতে অভ্যুত্থান চেষ্টা, হতাহতের দাবি প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক
২ ফেব্রুয়ারি ২০২২ ১২:৪১

ছবি: বিবিসি

পশ্চিম আফ্রিকার দেশ গিনি-বিসাউতে ব্যর্থ অভ্যুত্থানে নিরাপত্তা বাহিনীর অনেক সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট উমারো সিসোকো এমবালো। খবর বিবিসি।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী বিসাউতে একটি সরকারি ভবনের কাছে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। এ সময় প্রেসিডেন্ট উমারো সিসোকো এমবালো মন্ত্রিসভার বৈঠকে যোগদান করছিলেন বলে জানা গেছে।

এ বিষয়ে উমারো সিসোকো এমবালো বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’ এই অভ্যুত্থানকে ‘গণতন্ত্রের বিরুদ্ধে ব্যর্থ আক্রমণ’ বলে অভিহিত করেছেন তিনি।

নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রেসিডেন্ট ও তার মন্ত্রীদের উদ্ধার করেছে বলে জানা গেছে। স্থানীয়দের তথ্যমতে, অজ্ঞাত বন্দুকধারীরা সরকারি ভবনে হামলা চালায়। এ সময় প্রেসিডেন্ট এমবালোর সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নুনো গোমেস নাবিয়াম।

দেশটির নিরাপত্তা বাহিনীর সূত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, বেসামরিক পোশাক বন্দুকধারীরা গুলি চালায়। এতে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

পশ্চিম আফ্রিকার আঞ্চলিক নেতারা ঘটনাটিকে অভ্যুত্থানের প্রচেষ্টা হিসেবে বর্ণনা করেছেন। একইসঙ্গে সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

তবে কী ঘটেছে তা এখনো স্পষ্ট নয়, বন্দুকধারী কারা ছিল তাও এখনো জানা যায়নি। এমনকি এই ব্যর্থ অভ্যুত্থানে কতজন নিহত হয়েছেন তার সঠিক তথ্যও দেননি প্রেসিডেন্ট এমবালো।

সারাবাংলা/এনএস

গিনি-বিসাউ পশ্চিম আফ্রিকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর