Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু বাড়লেও কমেছে সংক্রমণ

সারাবাংলা ডেস্ক
২ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪০

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাসে আগের দিন ৩১ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু হয়েছে। ১৩৩ দিন পর এটি সর্বোচ্চ। সর্বশেষ গত বছরের ২২ সেপ্টেম্বর করোনা ভাইরাসে আক্রান্ত ৩৬ জন মারা যায়।

এদিকে, একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ১৯৩ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ১৩ হাজার ১৫৪। এই সময়ে করোনা পরীক্ষায় শনাক্তের হার ২৭ দশমিক ৪৩ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৯ দশমিক ১৭ শতাংশ।

বুধবার (২ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা-বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৫টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৩০৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৪ হাজার ৪৫১টি।

আজকের নমুনা পরীক্ষা নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৫ লাখ ৬৮ হাজার ২২৬টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৫ লাখ ২৫ হাজার ৪৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪০ লাখ ৪৩ হাজার ১৮৩টি।

সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ১৩ হাজার ১৫৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১২ হাজার ১৯৩। এ নিয়ে দেশে ১৮ লাখ ২৪ হাজার ১৮০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ২৯ দশমিক ১৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ২৭ দশমিক ৪৩ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫১ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২ হাজার ৭২১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ২০৩ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৭৫ হাজার ১৩৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩১ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৬ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৪৬১ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৩৬ জনের মধ্যে ১৭ জন পুরুষ, বাকি ১৯ জন নারী। তাদের মধ্যে ৩০ জন সরকারি ও ৫ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আর এক জনকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়।

মৃত্যু নেই রংপুর বিভাগে, সর্বোচ্চ ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে ১৩ জনই ঢাকা বিভাগের। দ্বিতীয় সর্বোচ্চ সাত জন খুলনা বিভাগে, তৃতীয় সর্বোচ্চ ছয় জন রাজশাহী এবং চতুর্থ সর্বোচ্চ পাঁচ জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগের। এছাড়া বরিশাল বিভাগে তিন জন এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগে এক জন করে মারা গেছেন। এদিন রংপুর বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

বিজ্ঞাপন

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ নয় জন করে ৬১ থেকে ৭০ এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী। দ্বিতীয় সর্বোচ্চ সাত জন মারা গেছে ৫১ থেকে ৬০ বছর বয়সী। এছাড়া ৪১ থেকে ৫০ এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী চার জন করে মারা গেছেন। এর বাইরে ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন এবং ১০ বছর বয়সের মধ্যে এক জনের করোনার সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছে।

করোনা আপডেট টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর