Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চমেক হাসপাতালে ডায়ালাইসিস বন্ধে ভোগান্তি

স্পেশাল করেসপন্ডেন্ট
২ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ডায়ালাইসিস সেবা হঠাৎ বন্ধ করে দেওয়ার পর দিনভর কিডনি রোগীদের ভোগান্তি পোহাতে হয়েছে। তবে রোগী ও তাদের স্বজনদের বিক্ষোভের মুখে সীমিত আকারে ডায়ালাইসিস সেবা চালু করা হয়েছে।

ডায়ালাইসিসের দায়িত্বে থাকা বেসরকারি প্রতিষ্ঠান স্যানডোর ডায়ালাইসিস সার্ভিস বাংলাদেশ প্রাইভেট লিমিটেড বকেয়া পাওনার জন্য কাঁচামাল সংকটের কথা বলে বুধবার (২ ফেব্রুয়ারি) সকাল থেকে তাদের কার্যক্রম বন্ধ করে দেয়।

চমেক হাসপাতালে ডায়ালাইসিসের জন্য ৩১টি মেশিন আছে। এতে চার শিফটে দৈনিক অন্তত ১১০ জন রোগীকে ডায়ালাইসিস সেবা দেওয়া হয়। একজন রোগী ছাড়সহ ৫১০ টাকায় এবং ছাড় ব্যতীত ২ হাজার ৭৯৬ টাকায় ডায়ালাইসিস সেবা নিতে পারেন।

বন্ধের পূর্বঘোষণা না থাকায় বুধবার সকালে চট্টগ্রাম নগরী এবং আশপাশের বিভিন্ন উপজেলা থেকে কিডনি রোগীরা ডায়ালাইসিসের জন্য এসে ভিড় করে হাসপাতালে। সেখানে ডায়ালাইসিস বন্ধের নোটিশ দেখে তারা বিপাকে পড়েন। এসময় অন্তত ৪০ জন রোগী ও তাদের স্বজনরা ডায়ালাইসিসের নির্ধারিত ইউনিটের সামনে বসে বিক্ষোভ করেন।

রাজধানীর জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালের পাশাপাশি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেও ডায়ালাইসিসের জন্য চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান হচ্ছে স্যানডোর ডায়ালাইসিস সার্ভিস বাংলাদেশ প্রাইভেট লিমিটেড।

প্রতিষ্ঠানটির সহকারী মহাব্যবস্থাপক (অর্থ) নাজমুল আহসান সারাবাংলাকে বলেন, ‘গত পাঁচ বছর ধরে আমরা ঢাকা ও চট্টগ্রামের দুই হাসপাতালে ডায়ালাইসিস সেবা দিচ্ছি। দুই হাসপাতাল মিলিয়ে আমাদের প্রায় ২৩ কোটি টাকা বকেয়া পাওনা জমে গেছে। টাকা পরিশোধ করতে না পারায় গত ডিসেম্বর থেকে কাঁচামালের সংকট শুরু হয়। ১ ফেব্রুয়ারি থেকে সরবরাহকারী প্রতিষ্ঠান কাঁচামাল সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে। প্রতিদিন আমাদের ৬ লাখ টাকা করে দেনা বাড়ছে। আমরা নিরুপায়। টাকা না পেলে আমরা সেবা কিভাবে দেবো?’

তবে ভোগান্তির মধ্যেও রোগী ও তাদের স্বজনেরা হাসপাতাল ছেড়ে না যাওয়ায় ‍বুধবার বিকেল ৪টা থেকে আবারও সীমিতভাবে ডায়ালাইসিস সেবা চালু করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

জানতে চাইলে চমেক হাসপাতালের সহকারী পরিচালক রাজীব পালিত সারাবাংলাকে বলেন, ‘আমরা সীমিতভাবে আবারও ডায়ালাইসিস চালু করেছি। রোগীদের মধ্যে যারা গুরুতর অসুস্থ, তাদের নেফ্রোলোজি বিভাগে নিয়ে ডায়ালাইসিস করা হয়েছে। স্থানীয়ভাবে সংগ্রহ করে স্যানডোরসকে কিছু রসদ আমরা সরবরাহ করেছি। তারাও কয়েকজন রোগীকে ডায়ালাইসিস সেবা দিচ্ছে। তবে তাদের কাছে ঠিকভাবে রসদের সরবরাহ পাওয়া গেলে আবারও সমস্যা হতে পারে। হাসপাতালের পক্ষে তো আর প্রতিদিন রসদ সংগ্রহ করে দেওয়া সম্ভব নয়।’

সারাবাংলা/আরডি/টিআর

কিডনি ডায়ালাইসিস চট্টগ্রাম মেডিকেল কলেজ চমেক হাসপাতাল টপ নিউজ স্যানডোর ডায়ালাইসিস সার্ভিস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর