Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজী পিসিআর ল্যাবে ডুফা সদস্যদের ঘরে বসে করোনা পরীক্ষার সুযোগ

সারাবাংলা ডেস্ক
২ ফেব্রুয়ারি ২০২২ ২১:৫৯

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ ফের বাড়ছে। এমন অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯৫-৯৬ ব্যাচের রেজিস্টার্ড বন্ধু সংগঠন— ঢাকা ইউনিভার্সিটি ফ্রেন্ডস অ্যালায়েন্সের (ডুফা) সদস্যদের সহজে ঘরে বসে করোনা পরীক্ষার সুযোগ করে দিয়েছে গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাব। ডুফার তরফ থেকে সারাবাংলাকে এ তথ্য জানানো হয়েছে।

ডুফার পক্ষ থেকে জানানো হয়, করোনাভাইরাসের নতুন তরঙ্গে আমাদের অসংখ্য বন্ধু ও তাদের পরিবারের সদস্য সংক্রমিত হয়ে সংকটকাল অতিবাহিত করছেন। এই অবস্থায় উপসর্গ দেখা দেওয়ার শুরুতেই পরীক্ষা করার বিকল্প নেই। এছাড়া সুস্থ হয়ে উঠার পর করোনামুক্ত হওয়া নিশ্চিত করতেও পরীক্ষার প্রয়োজন। ডুফিয়ান পরিবারের সদস্যদের জন্য করোনা পরীক্ষা সহজ করার লক্ষ্যে আমরা রূপগঞ্জের গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাব-এর সঙ্গে একটি সম্পর্কে যুক্ত হতে যাচ্ছি।

বিজ্ঞাপন

ডুফার তরফ থেকে জানানো হয়, এখন থেকে ঘরে বসে প্রতিদিন ডুফিয়ান বন্ধু ও পরিবারের সর্বোচ্চ ২০ জন করোনা পরীক্ষা করতে পারবেন। সদস্যদের জন্য নামমাত্র মূল্যে দেওয়া এ সুবিধাকে গাজী গ্রুপের তরফ থেকে একটি উপহার হিসেবে মনে করছে ডুফা।

ডুফার পক্ষ থেকে গাজী গ্রুপের কর্ণধার বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) এবং তার পরিবারের সদস্যদের ধন্যবাদ জানানো হয়। এছাড়া বিশেষ সহযোগিতার জন্য ডুফার সদস্য ও গাজী গ্রুপের প্রতিষ্ঠান সারাবাংলার ব্যবস্থাপনা পরিচালক এ এস এম রফিক উল্লাহ রোমেলকে  ধন্যবাদ জানানো হয়।

উল্লেখ্য যে, মহামারির শুরুতে রাজধানী ও আশেপাশের এলাকায় করোনাভাইরাস পরীক্ষার জন্য পর্যাপ্ত পিসিআর ল্যাব ছিল না। সেসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জে ল্যাব স্থাপনের ওপর গুরুত্ব আরোপ করেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর (বীরপ্রতীক) নিজস্ব অর্থায়নে এবং গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজার উদ্যোগে রূপগঞ্জে করোনাভাইরাস পরীক্ষার জন্য ‘গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব’ প্রতিষ্ঠা করা হয়।

বিজ্ঞাপন

২০২০ সালের ২৯ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) যৌথভাবে এই ল্যাবের উদ্বোধন করেন।

ঘরে বসে টেস্ট করতে হলে যা করতে হবে

ডুফার পক্ষ থেকে জানানো হয়, আমাদের টিম মেম্বার হিমন সারোয়ারের সঙ্গে যোগাযোগ করে সদস্যের নাম, বিষয়, ঠিকানা হোয়াটসঅ্যাপ নম্বর, টেস্টের জন্য সদস্য সংখ্যা ও তাদের বয়স পাঠাতে হবে। ডুফা প্রতিদিন প্রথম বিশজনের নাম পরের দিন পরীক্ষার জন্য গাজী পিসিআর ল্যাবে পাঠাবে। গাজী পিসিআর ল্যাব স্যাম্পল সংগ্রহ করবে। তবে শুক্রবার কোনো স্যাম্পল সংগ্রহ করা হবে না।

টেস্টের রিপোর্ট পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে। পজিটিভ হলে রিপোর্টের কপি সংশ্লিষ্ট হোয়াটসঅ্যাপ নাম্বারে পাঠানো হবে ।

সারাবাংলা/আইই

গাজী পিসিআর ল্যাব ঢাকা ইউনিভার্সিটি ফ্রেন্ডস অ্যালায়েন্স-ডুফা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর