Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয়ভাবে ক্যানসার স্ক্রিনিং, জনগোষ্ঠীভিত্তিক নিবন্ধন চালুর দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২২ ০৯:৩৫

ঢাকা: দেশে ক্যানসার রোগীদের প্রাথমিক অবস্থা নির্ণয় ও স্বল্প চিকিৎসায় সুস্থ করে তোলার জন্য জাতীয়ভাবে স্ক্রিনিং চালুর দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, দেশে ক্যান্সার আক্রান্তের হার মৃত্যুর হারসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ের নিজস্ব কোনো পরিসংখ্যান নেই। তাই জরুরিভিত্তিতে পাইলট প্রকল্প হিসেবে জনসংখ্যাভিত্তিক ক্যানসার নিবন্ধন চালুর দাবি তাদের।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে ‘ক্যানসারের আর্থসামাজিক প্রভাব ও সবার জন্য ক্যানসার সেবা’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি জানানো হয়। ইউআইসিসি’র সদস্য ‘কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট’, বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম ও মার্চ ফর মাদার মোর্চা যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।

বিজ্ঞাপন

আলোচনা সভায় বক্তারা সবার জন্য ক্যানসার সেবা নিশ্চিত করার জন্য ৯টি বিষয়ে জোর দেন। তারা বলছেন, সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সই করেছে বাংলাদেশ। ফলে অন্যান্য রোগের মতো ক্যানসার সেবা জনগণের জন্য নিশ্চিত করার অঙ্গীকার আছে বাংলাদেশের। আন্তর্জাতিক সংস্থার হিসাব অনুযায়ী প্রতিবছর বাংলাদেশে প্রায় ১ লাখ ৫৬ হাজার রোগী নতুন করে ক্যানসারে আক্রান্ত হয় এবং প্রায় ১ লাখ ৯ হাজার রোগী মারা যায়। তবে বিপুল জনসংখ্যার এ দেশে কেবল সরকারের পক্ষে ক্যানসার নিয়ন্ত্রণ সম্ভব না। বক্তারা একটি জাতীয় ক্যানসার নিয়ন্ত্রণ কৌশলপত্র, কর্মপরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন করে এর আওতায় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান, কর্মসূচি ও পেশাজীবী, স্বেচ্ছাসেবী জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোতে সম্পৃক্ত করে সম্মিলিত প্রয়াসে এগিয়ে যেতে হবে।

বিজ্ঞাপন

তারা আরও বলেন, সঠিক পরিকল্পনার জন্য সঠিক পরিসংখ্যান দরকার। কিন্তু দেশে কেবল জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটে হাসপাতালভিত্তিক নিবন্ধন চালু আছে, জনগোষ্ঠীভিত্তিক নিবন্ধন এখনো চালু করা যায়নি। এ কারণে দেশে ক্যানসার আক্রান্তের হার ও ক্যানসারে মৃত্যুর হারসহ গুরুত্বপূর্ণ নিজস্ব পরিসংখ্যান নেই। সভায় জরুরি ভিত্তিতে পাইলট প্রকল্প হিসেবে জনগোষ্ঠীভিত্তিক ক্যানসার নিবন্ধন চালু করতে বলা হয়।

ক্যানসার চিকিৎসা সুবিধা বাড়াতে সরকারের প্রচেষ্টা অব্যাহত আছে উল্লেখ করে তারা বলেন, এরই মধ্যে আটটি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যানসার চিকিৎসাকেন্দ্র স্থাপনের কাজ শুরু হয়েছে। তবে অনুমিত ক্যানসার রোগীর এক-তৃতীয়াংশ বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থায় সংযুক্ত হয় বলে একটি জরিপে উঠে এসেছে। স্ক্রিনিংয়ের মাধ্যমে বাকিদেরও প্রাথমিক অবস্থাতেই ক্যানসার নির্ণয় ও স্বল্প চিকিৎসায় সুস্থ করা সম্ভব। এ ক্ষেত্রে বিএসএমএমইউয়ে প্রকল্পের অধীনে স্তন ও জরায়ুমুখ ক্যানসারের যে স্ক্রিনিং চলছে, তাতে জরায়ুমুখ ও মুখগহ্বরের ক্যানসার অন্তর্ভুক্তির ওপর জোর দেন তারা। সরকারের জাতীয় প্রতিষ্ঠান ও এর সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের এই কার্যক্রম পরিচালনা ও তদারকিতে যুক্ত করার আহ্বানও জানান। পাশাপাশি ক্যানসারের প্রাথমিক প্রতিরোধের জন্য হেপাটাইটিস বি ও হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন প্রয়োগ ও স্বাস্থ্যসম্মত জীবনযাত্রায় জনগণকে উদ্বুদ্ধ করার জন্য ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া দরকার বলেও মত দেন তারা।

রোটারি ইন্টারন্যাশনালসহ স্বেচ্ছাসেবী ও অলাভজনক ক্যানসার সেবাদাতা সংগঠনগুলোকে জাতীয় কার্যক্রমে সম্পৃক্ত করা দরকার বলে উল্লেখ করেন বক্তারা। তারা বলেন, ক্যানসার সোসাইটি, ক্যানসার ফাউন্ডেশন, কমিউনিটি অংকোলজি সেন্টার ট্রাস্ট, স্তন ক্যানসার সচেতনতা ফোরামের মতো স্বেচ্ছাসেবী সংগঠন ও ওজিএসবিসহ ক্যানসার সংশ্লিষ্ট বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে প্রতিরোধ কার্যক্রমে সম্পৃক্ত করা উচিত।

পাশাপাশি দেশের ধনবান ও বিত্তবান ব্যক্তিদের মানবসেবায় অলাভজনক ক্যানসার হাসপাতাল গড়ে তোলা ও বেসরকারি ক্যানসার হাসপাতালগুলোর ১০ শতাংশ সেবা গরীব ও দুঃস্থ রোগীদের বিনামূল্যে দেওয়ার আহ্বান জানান সবাই।

আলোচনা সভায় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গাইনি ও প্রসূতি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. লতিফা শামসুদ্দিন, গাইনি অনকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ, রাজশাহী ক্যানসার হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. প্যাট্রিক বিপুল বিশ্বাস ও ক্যানসার রোগতত্ত্ববিদ ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দোপাধ্যায়।

সারাবাংলা/এসবি/টিআর

ক্যানসার নিবন্ধন ক্যানসার স্ক্রিনিং জনগোষ্ঠীভিত্তিক নিবন্ধন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর