Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলির আকাশে রাত থেকে ঝড়ছে বৃষ্টি, বিপর্যস্ত জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৯

দিনাজপুর: টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে হিলির জনজীবন। সেই সঙ্গে দুশ্চিন্তায় পড়েছেন এখানকার আলু চাষীরা, বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষরা। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) রাত থেকে শুরু হওয়া এই বৃষ্টি চলছে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দিনজুড়ে। হিলি ও আশপাশের এলাকায় সকালে বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছে ৭.২ মিলিমিটার।

সকালে সরেজমিনে দেখা যায়, হিলির রাস্তাগুলোতে কমেছে মানুষের চলাচল। কাজের সন্ধানে ঘুরে বেড়াচ্ছেন নিম্ন আয়ের মানুষরা। ভাড়া না পেয়ে দাঁড়িয়ে আছে রিকশা ও ভ্যান চালকরা। সকাল থেকে কম খুলেছে দোকানপাট। আলুর ক্ষেত গুলোতে জমেছে বৃষ্টি, পচে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

হিলির রিকশাচালক মজনু মিয়া বলেন, সকাল থেকে রিকশা নিয়ে রাস্তায় আছি, মানুষজনের চলাচল নেই। সকালে যেখানে ১০০ টাকা কামাই হতো সেখানে এখন পর্যন্ত এক টাকা কামাই করতে পারিনি।

হিলির দিনমুজুর রাকিব মন্ডল বলেন, সকাল থেকে বসে আছি বৃষ্টির কারণে কাজের কোনো খোঁজ নেই। আজকে মনে হয় আর কপালে কাজ জুটবে না। বাড়িতে ফিরে যাওয়া ছাড়া উপায় নেই।

হিলির আলু চাষী আব্দুর রাজ্জাক বলেন, আমি এবার ১০ বিঘা মাটিতে আলু চাষ করেছি। রাত থেকে যেভাবে বৃষ্টি হচ্ছে মনে হচ্ছে সব আলু পচে যাবে। আমার এবার পথে বসে যাওয়া ছাড়া বুদ্ধি নেই।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ বলেন, হিলিতে রাত থেকে যে বৃষ্টি হচ্ছে এতে করে ফসলে কিছুটা ক্ষতি হবে। বিশেষ করে উপজেলার আলুর ক্ষেতগুলোতে পানি জমে পচে যাবার সম্ভবানা আছে। আমরা মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি যেন তারা ভালোভাবে ফসল ঘরে তুলতে পারে।

দিনাজপুর আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা তোফাজ্জাল হোসেন বলেন, শুক্রবার ভোর রাত থেকে এখন পর্যন্ত বৃষ্টি হচ্ছে। দিনাজপুরে সকাল ৬টায় সর্বমোট বৃষ্টিপাতের পরিমাণ ছিলো ৭.২ মিলিমিটার ।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গত রাত থেকে দেশের দিনাজপুর, সৈয়দপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, নওগাঁ, খুলনা, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ ও ঢাকাসহ দেশের অনেক স্থানে বৃষ্টি হয়েছে বা হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/এসএসএ

হিলিতে বৃষ্টি

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর