Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোরিয়ায় বাঙালি প্রবাসীদের অগ্রিম বর্ষবরণ


১২ এপ্রিল ২০১৮ ১০:৫৪

।। সিউল থেকে, ফারুক হিমেল ।।

বাংলা নতুন বছর শুরুর এখনো দু’দিন বাকি। তাতে কী? এরই মধ্যে বাঙালিদের মধ্যে নতুন বছরকে বরণ করে নেওয়ার আমেজ শুরু হয়ে গেছে।  শুধু দেশে নয়, দেশের বাইরের প্রবাসী বাঙালিরাও পালন করতে শুরু করেছেন নববর্ষের উৎসব।

গত বুধবার (১১ এপ্রিল) দক্ষিণ কোরিয়ার প্রবাসী বাঙালিরা দেশটির রাজধানী সিউলে ‘বাংলা নববর্ষ’ উপলক্ষে পালন করলেন বর্ণাঢ্য এক অনুষ্ঠান। আগেই বরণ করে নিলেন ১৪২৫ বঙ্গাব্দকে।

বাঙালির সার্বজনীন উৎসব নববর্ষকে কোরিয়ান ও প্রবাসী বাংলাদেশিদের মাঝে ছড়িয়ে দিতে এ আয়োজন করা হয়। অনুষ্ঠানের আয়োজন করেন বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশন ইন কোরিয়া। তাদের সার্বিক সহযোগিতা করেন সিউল সিটি করপোরেশন।

ঐতিহ্যবাহী মঙ্গলশোভাযাত্রার মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। শোভাযাত্রাটি মূল মঞ্চ থেকে বের হয়ে সেখানকার ফ্লাইওভারের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত প্রদক্ষিণ করে পুনরায় মঞ্চে এসে শেষ হয়। শোভাযাত্রাটির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

মঞ্চে বৈশাখী নাচ করেন সাইদুল ইসলাম, তাবাসসুম, হৃদি, চৈতী ও বিদেশি নৃত্যশিল্পীরা। গান করেন বাউল শিল্পী আশুতোষ  অধিকারী। আশুতোষের সঙ্গে ডুয়েট গানে অংশ নেন সুমি বড়ুয়া। কবিতা আবৃত্তি করেন কবি বুলবুল আহমেদ। অনুষ্ঠানে উপস্থাপনা করেন মনীষা ও তামিম। নাচ-গান, আবৃত্তি ও বাহারি রকমের বাঙালি খাবারের উপস্থিতি এক অন্যরকম পরিবেশের সৃষ্টি করে। বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন ইন কোরিয়ার আয়োজনে সিউল স্টেশন স্কাই গার্ডেন হয়ে উঠেছিল ‘রমনার বটমূল’ তথা ‘একখণ্ড বাংলাদেশ’।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আসা বাঙালি প্রবাসী বিধান বডুয়া তার অনুভূতি ব্যক্ত করেন। তিনি বলেন, ‘অনুষ্ঠানে আসতে পেরে আমি খুবই অনন্দিত, এত সুন্দর অনুষ্ঠান উপহার দেওয়ার জন্য আয়োজক কমিটিকে ধন্যবাদ।’

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

কামাল আহমেদ মজুমদার গ্রেফতার
১৯ অক্টোবর ২০২৪ ০১:৪০

সম্পর্কিত খবর