Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ হারালেন জায়েদ, সাধারণ সম্পাদক নিপুণ

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
৫ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০৭

ঢাকা: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হলেও নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ প্রমাণিত হওয়ায় পদ হারালেন অভিনেতা জায়েদ খান। এছাড়া একই পদে নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিপুণ আক্তারকে বিজয়ী ঘোষণা করেছে আপিল বোর্ড।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির অফিসে আপিল বোর্ডের জরুরি বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে জায়েদ খানের বিরুদ্ধে এই সিদ্ধান্তের কথা জানান আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান।

বিজ্ঞাপন

এদিন আপিল বোর্ডের সভায় উপস্থিত ছিলেন আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান, মোহাম্মদ হোসেন এবং অভিযোগকারী নিপুণ। তবে বৈঠকে হাজির হননি অভিযুক্ত জায়েদ খান ও চুন্নু। বোর্ডের সভায় উপস্থিত না থাকার কথা তিনি আগেই গণমাধ্যমকে জানিয়েছিলেন। শুধু তাই নয়, বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহানসহ চারজনকে আইনি নোটিশও পাঠিয়েছেন জায়েদ। বাকিরা হলেন- সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজ সেবা অধিদফতরের মহাপরিচালক, আপিল বোর্ডের সদস্য মোহাম্মদ হোসেন।

এদিকে, চলচ্চিত্রের সবগুলো সংগঠন প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহিদুল হারুনকে অবাঞ্চিত করায় বৈঠকে তাকে বোর্ডের সভায় ডাকা হয়নি। সাধারণ সম্পাদক পদে জয়ী জায়েদ খানের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনেন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিপুণ আক্তার। তিনি নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনেছেন ইসি পদে নির্বাচিত চুন্নুর বিরুদ্ধেও।

প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয় শিল্পী সমিতির নির্বাচন। সেখানে সাধারণ সম্পাদক পদে জয়লাভ করেন জায়েদ খান। এটা ছিল তার টানা তৃতীয় জয়। তবে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নায়িকা নিপুণ অভিযোগ তোলেন, নির্বাচনে দুর্নীতি করেছেন জায়েদ। টাকা দিয়ে ভোটও নাকি কিনেছেন তিনি।

বিজ্ঞাপন

এসব অভিযোগ নিয়ে সংবাদ সম্মেলনও করেছিলেন নিপুণ। লিখিত অভিযোগ জানান নির্বাচনের আপিল বোর্ডের কাছেও। এরপরই বোর্ডকে বিষয়টির সুরাহা করার দায়িত্ব দেয় সমাজকল্যাণ মন্ত্রণালয়। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আপিল বোর্ড সংশ্লিষ্টরা শনিবার বিকেল ৪টায় চলচ্চিত্র শিল্পী সমিতির অফিসে জরুরি এক বৈঠক ডাকে। কিন্তু ৪টায় শিল্পি সমিতির অফিসে তালা ঝুলতে দেখা যায়। পরে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির অফিসে আপিল বোর্ডের সভা হয়।

সভা শেষে আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান ঘোষণা করেন, ‘শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে জায়েদ খান থাকছেন না। নির্বাচনে অনিয়মের অভিযোগে তার প্রার্থিতা বাতিল করা হয়েছে। তার পরিবর্তে অপর প্রার্থী নিপুণ আক্তার বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হলেন।’

উল্লেখ্য, শিল্পী সমিতির এবারের নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল ৪২৮। এর মধ্যে ভোট দেন ৩৬৫ জন। নির্বাচনে ১৯১ ভোট পেয়ে সভাপতি পদে বিজয়ী হয়েছেন ইলিয়াস কাঞ্চন। তার প্রতিদ্বন্দ্বী মিশা সওদাগর পেয়েছেন ১৪৮ ভোট। সাধারণ সম্পাদক পদে বিজয়ী জায়েদ খান পান ১৭৬ ভোট। তার প্রতিদ্বন্দ্বী নায়িকা নিপুণ পেয়েছেন ১৬৩ ভোট।

সারাবাংলা/পিটিএম

জায়েদ খান টপ নিউজ নিপুন বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর