Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লক্ষণ ছাড়া অ্যান্টিভাইরাল ওষুধ না সেবনের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২২ ২১:৪৫

করোনার মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির, ছবি: রয়র্টাস

ঢাকা: সুনির্দিষ্ট লক্ষণ ও চিকিৎসকদের নির্দেশনা ছাড়া কোনো ধরনের অ্যান্টিভাইরাল ওষুধ সেবন না করার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (৬ ফেব্রুয়ারি) দেশের করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে আয়োজিত স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য বুলেটিনে প্রতিষ্ঠানটির মুখপাত্র ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ আহ্বান জানান।

ডা. নাজমুল বলেন, আমরা দেখেছি— করোনাভাইরাসের ভ্যাকসিনের পাশাপাশি করোনাকালে অ্যান্টিভাইরাল ওষুধের আবিষ্কার হয়েছে। বিভিন্ন জায়গা থেকে সেগুলো উৎপাদন হচ্ছে, বাংলাদেশেও সেগুলো ব্যবহার করা হচ্ছে। কিন্তু আমরা আপনাদের মাধ্যমে আমাদের চিকিৎসকসহ বন্ধুদের কাছে আমরা আবেদন রাখতে চাই— সুনির্দিষ্ট লক্ষণ ও নির্দেশনা ছাড়া কোনো অবস্থাতেই যেন এ ধরনের ওষুধ ব্যবহার করা না হয়।

তিনি আরও বলেন, এখনো আমাদের দেশের হাসপাতালগুলোতে সেবার ওপর মাত্রাতিরিক্ত চাপ তৈরি হয়নি। ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি যেভাবে চলছে আমরা নিশ্চিত— হাসপাতালে বাড়তি চাপ তৈরি হওয়ার যে আশঙ্কা রয়েছে, সেটি হবে না।

ডা. নাজমুল আরও বলেন, গত এক সপ্তাহে সংক্রমণের যে চিত্র ছিল, গত ২ দিনে আমরা কিছুটা নিম্নমুখী প্রবণতা দেখেছি। এটি প্রকৃতই নিম্নমুখী কি না, সেটি বলার সময় এখনো হয়নি। এ সময় আমরা যেন আত্মতুষ্টিতে না ভুগি। আমরা যেন আরও দায়িত্বশীলতার পরিচয় দেই।

সারাবাংলা/এসবি/টিআর

অ্যান্টিভাইরাল ওষুধ করোনার ওষুধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর