Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাক চালকদের ঠেকাতে কানাডায় জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২২ ১২:০৫

নভেল করোনাভাইরাস মোকাবিলায় আরোপিত বিধিনিষেধের বিরুদ্ধে ১০ দিন ধরে চলা ট্রাক চালকদের নজিরবিহীন অবরোধ ঠেরকাতে জরুরি অবস্থা জারি করেছেন কানাডার রাজধানী অটোয়ার মেয়র জিম ওয়াটসন।

তিনি বলেন, বিক্ষোভকারীর সংখ্যা পুলিশের চেয়ে বেশি হওয়ায় নগরী পুরোপুরি নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। তবে, জরুরি অবস্থা জারির পর কী পদক্ষেপ নেওয়া হবে তা বিস্তারিত জানা যায়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, রাস্তায় গাড়ি রেখে ও তাঁবু গেড়ে অবস্থান নিয়েছেন ট্রাক চালকরা, যে কারণে অটোয়ার কেন্দ্রস্থল অচল হয়ে গেছে।

এদিকে, কানাডা-যুক্তরাষ্ট্রের মধ্যে চলাচলকারী ট্রাকগুলোর চালকদের জন্য করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক করেছিল কানাডা। এর প্রতিবাদে তারা ফ্রিডম কনভয় নামে আন্দোলন শুরু করে। কিন্তু এই আন্দোলন দেশটির জনস্বাস্থ্য ব্যবস্থা এবং ট্রুডো সরকারের বিরুদ্ধে একটি প্রতিবাদ সমাবেশের রূপ নিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অন্যদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারি কোনো পদক্ষেপ না দেখে অটোয়ার বাসিন্দারা ক্ষুব্ধ হয়ে উঠছেন। তার পরিপ্রেক্ষিতে পুলিশ রোববার কিছু প্রতিবাদকারীকে অন্যত্র সরিয়ে নিয়েছে এবং নতুন ব্যারিকেড স্থাপন করেছে।

পুলিশ বলছে, ফৌজদারি বিচারে ব্যবহার করা যাবে এমন আর্থিক, ডিজিটাল ও গাড়ির রেজিস্ট্রেশনসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করছে তারা।

কানাডার জননিরাপত্তামন্ত্রী মার্কো ম্যানডিচিনো জানিয়েছেন, সরকার এই ইস্যুতে পিছু হটবে না।

সারাবাংলা/একেএম

কানাডা জরুরি অবস্থা টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর