Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেতন নির্ধারণে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার কেন অবৈধ নয়

স্টাফ করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২২

ঢাকা: ব্যাংক-কোম্পানির এন্ট্রি লেভেলের কর্মকর্তা-কর্মচারীদের ন্যূনতম বেতন ভাতা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংকের জারি করা পরিপত্র কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী এক সপ্তাহের মধ্যে অর্থসচিব ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ ছাড়া এ বিষয়ে আদালতকে সহায়তার জন্য চারজন অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু)) নিয়োগ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

ফরহাদ বিন হোসেন নামে এক বিনিয়োগকারীর দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এ রুল জারি করেন।

এ বিষয়ে মতামত দেওয়ার জন্য চার অ্যামিকাস কিউরি হলেন— জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, আজমালুল হোসেন কিউসি, রোকন উদ্দিন মাহমুদ ও প্রবীর নিয়োগী।

আদালতের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম মাসুম ও সাইফুর রহমান রাহী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ২০ জানুয়ারি একটি পরিপত্র জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সেখানে ব্যাংক-কোম্পানির এন্ট্রি লেভেলের কর্মকর্তা-কর্মচারীদের ন্যূনতম বেতন ভাতা নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। নতুন নির্ধারিত বেতন চলতি বছরের ১ মার্চ থেকে কার্যকর করতে বলা হয়। পরে ১ ফেব্রুয়ারি সংশোধন করে আরও একটি পরিপত্র জারি করে বাংলাদেশ ব্যাংক।

পরে আইনজীবী সাইফুর রহমান রাহী জানান, গত ২০ জানুয়ারি এবং পরবর্তীতে সংশোধন করে ১ ফেব্রুয়ারি জারি করা বাংলাদেশ ব্যাংকের দেওয়া সার্কুলার চ্যালেঞ্জ করে গত ৩ ফেব্রুয়ারি রিট দায়ের করা হয়।

সোমবার শুনানি নিয়ে ওই সার্কুলার কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। পাশাপাশি এ বিষয়ে মতামত নেওয়ার জন্য চারজন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/একে

কেন্দ্রীয় ব্যাংক টপ নিউজ বাংলাদেশ ব্যাংক বেতনের সার্কুলার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর