Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাঙ্গামাটিতে ১৭ ইউপিতে আ.লীগ ৪, স্বতন্ত্র ১৩টিতে জয়ী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২২ ২১:৫৫

রাঙ্গামাটি: সপ্তম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে রাঙ্গামাটির লংগদু, বাঘাইছড়ি ও জুরাছড়ি— এই তিন উপজেলার ১৭ ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের চার প্রার্থী। বাকি ১৩টি ইউনিয়নে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

সোমবার (৭ ফেব্রুয়ারি) রাতে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে বেসরকারি এই ফল ঘোষণা করা হয়। এদিন সকাল থেকে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় নির্বাচন।

সপ্তম ধাপের এই ইউপি নির্বাচনে বাঘাইছড়ির আট ইউনিয়নের মধ্যে একটি ইউনিয়নে নৌকার প্রার্থী এবং একটি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। তারা হলেন— বাঘাইছড়িতে আওয়ামী লীগ প্রার্থী অলিভ চাকমা এবং রুপকারী ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী জ্যাসমিন চাকমা (ধনেশ্বর)। ভোট হওয়া বাকি ছয় ইউনিয়নেই জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

ভোটে নির্বাচিত স্বতন্ত্র চেয়ারম্যানরা হলেন— সারোয়াতলী ইউনিয়নে ঘোড়া প্রতীকে ভূপতি রঞ্জন চাকমা, আমতলী ইউনিয়নে আনারস প্রতীকে মজিবুর রহমান, খেদারমারা ইউনিয়নে আনারস প্রতীকে বিল্টু চাকমা, মারিশ্যা ইউনিয়নে আনারস প্রতীকে আপন চাকমা, বঙ্গলতলী ইউনিয়নে ঘোড়া প্রতীকে জ্ঞান জ্যোতি কার্বারি এবং সাজেক ইউনিয়নে আনারস প্রতীকে অতুলাল চাকমা। এর মধ্যে আমতলী ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত মজিবুর রহমান আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে ‘বিদ্রোহী’ প্রার্থী ছিলেন।

এদিকে, লংগদুতে ভোট অনুষ্ঠিত হওয়া সাত ইউনিয়নের মধ্যে চেয়ারম্যান পদে তিনটিতে নৌকার প্রার্থী, তিনটিতে স্বতন্ত্র  (আওয়ামী লীগের ‘বিদ্রোহী’) এবং একটিতে স্বতন্ত্র (বিএনপি) প্রার্থী বিজয়ী হয়েছেন। আর জুরাছড়ির দুই ইউনিয়নেই চেয়ারম্যান পদে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী।

লংগদুতে বিজয়ী আওয়ামী লীগ প্রার্থীরা হলেন— আটারকছড়া ইউপিতে অজয় কুমার চাকমা (মিত্র), গুলশাখালীতে নৌকা প্রতীকে শফিকুল ইসলাম এবং বগাচত্বরে নৌকা প্রতীকে আব্দুল বশর। ভোটে জয়ী স্বতন্ত্র প্রার্থীরা হলেন— ঘোড়া প্রতীকে ভাসান্যাদম হযরত আলী, মাইনীমুখ ইউপিতে আনারস প্রতীকে কামাল হোসেন কমল এবং লংগদু ইউনিয়নে কুলিন মিত্র চাকমা (আদু)। তারা তিন জনই আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে ‘বিদ্রোহী’ প্রার্থী হয়েছিলেন। আর কালাপাকুজ্যা ইউনিয়নে আনরস প্রতীক নিয়ে জয়ী বারেক দেওয়ান বিএনপির স্থানীয় নেতা হিসেবে পরিচিত।

এদিকে, জুরাছড়ি উপজেলার জুরাছড়ি সদর ইউনিয়নে চশমা প্রতীকে ইমন চাকমা এবং বনযোগিছড়ায় আনারস প্রতীক নিয়ে সন্তোষ বিকাশ চাকমা জয় পেয়েছেন।

এর আগে, সোমবার সকাল ৮টায় ভোট শুরু হয় রাঙ্গামাটির ১৭টি ইউপিতে। শীত উপেক্ষা করে নির্ধারিত সময়ের অনেক আগেই বিভিন্ন বয়সী নারী-পুরুষ ভোটকেন্দ্রে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা গেছে।

শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের জন্য তিন উপজেলায় মোট ১৫ প্লাটুন বিজিবি, ১ হাজার পুলিশ ও ৩ হাজার আনসার মোতায়ন করা ছিল। পাশাপাশি ‘স্ট্রাইকিং ফোর্স’ হিসাবে প্রতি উপজেলায় ২ প্লাটুন করে মোট ছয় প্লাটুন র‌্যাবও মাঠে ছিল। জেলা নির্বাচন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, ভোটের মাঠে ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেছেন।

তিন উপজেলার ১৭ ইউনিয়নের ১৫৮টি ভোটকেন্দ্রে মোট ভোটার ছিলেন ১ লাখ ২৮ হাজার ৩৬৭ জন। ১৭টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫৯, সাধারণ সদস্য পদে ৪১৫ এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

সারাবাংলা/টিআর

আওয়ামী লীগ প্রার্থী ইউপি নির্বাচন টপ নিউজ বিদ্রোহী প্রার্থী রাঙ্গামাটি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর