Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তনের আদেশ হাইকোর্টে স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৪০

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: জয়পুরহাট শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তন করে জয়পুরহাট মহাবিদ্যালয় নামকরণ করে শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের জারিকৃত আদেশ দু’টি স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে নাম পরিবর্তনের আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী কায়সার কামাল ও গালিব আমিদ।

ব্যারিস্টার কায়সার কামাল জানান, শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তনের আদেশের ওপর আদালত ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছেন এবং সংশ্লিষ্টদের ওপর রুল জারি করেছেন।

আইনজীবীরা জানান, ১৯৮৫ সালে জয়পুরহাট শহীদ জিয়া কলেজ প্রতিষ্ঠিত হয়ে রাজশাহী বোর্ডের স্বীকৃতি প্রাপ্ত হয় এবং এমপিওভুক্ত হয়। কিন্তু হঠাৎ করে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তন করে জয়পুরহাট মহাবিদ্যালয় নামে নামকরণের জন্য ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর রাজশাহী বোর্ডের কাছে চিঠি পাঠায়।

পরে জাতীয় বিশ্ববিদ্যালয় গত ২৬ অক্টোবর জয়পুরহাট শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তন করে জয়পুরহাট মহাবিদ্যালয় নামকরণের চূড়ান্ত অনুমোদন দেয়। এই প্রজ্ঞাপনের বিরুদ্ধে শহীদ জিয়া কলেজের সাবেক অধ্যক্ষ শামসুল হক হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন।

ওই রিট আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার আদালত এ আদেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/এমও

শহীদ জিয়া কলেজ শিক্ষা মন্ত্রণালয় হাইকোর্টে স্থগিত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর