Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু বেড়ে ৪৩, সংক্রমণ ৮৩৫৪

সারাবাংলা ডেস্ক
৮ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২৭

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরও বাড়লেও কমেছে সংক্রমণ। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ৩৮ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৩ জন। এর আগে সবশেষ গত বছরের ১৯ সেপ্টেম্বর করোনা সংক্রমণ নিয়ে ৪৩ জন মারা গিয়েছিলেন। এরপর গত ১৪৩ দিনের মধ্যে এদিনই এক দিনে সর্বোচ্চ মৃত্যু হলো।

এদিকে, আগের দিন ৯ হাজার ৩৬৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৮ হাজার ৩৫৪ জনের শরীরে। একইসঙ্গে আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ২১ দশমিক ০৭ শতাংশ, যা গত ২৪ ঘণ্টায় কমে হয়েছে ২০ দশমিক ০৩ শতাংশ।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪১ হাজার ৮৭৯টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ হাজার ৬৯৮টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৮ লাখ ১২ হাজার ৫৭৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৬ লাখ ৫২ হাজার ২৯৫টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪১ লাখ ৬০ হাজার ২৮৩টি।

কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

আগের দিন দেশে ৯৮ হাজার ৩৬৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৮ হাজার ৩৫৪। এ নিয়ে দেশে ১৮ লাখ ৭৯ হাজার ২৫৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ২১ দশমিক ০৭ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় কমে হয়েছে ২০ দশমিক ০৩ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৯ হাজার ৫০৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১০ হাজার ৮০০ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক শূন্য ৩৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়ে ৪৩

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৮ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ৪৩ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৬৭০ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৪৩ জনের মধ্যে ২৬ জন পুরুষ, বাকি ১৭ জন নারী। তাদের মধ্যে ৩৫ জন সরকারি ও ৭ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এক জন মারা গেছেন বাসায়।

বরিশালের সঙ্গে সিলেটও মৃত্যুশূন্য

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে ১৫ জন ঢাকা বিভাগের, ১৩ জন খুলনা বিভাগের, ১১ জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া রাজশাহী বিভাগে দুই জন এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগে এক জন করে মারা গেছেন। আগের দিন দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে বরিশাল বিভাগে কেউ মারা যাননি। সেই ধারাবাহিকতা বজায় ছিল গত ২৪ ঘণ্টাতেও। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় সিলেটেও করোনা সংক্রমণ নিয়ে কোনো মৃত্যু নেই।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ১১ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ১০ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, তৃতীয় সর্বোচ্চ আট জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া ৮১ থেকে ৯০ বছর বয়সী পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন, ২১ থেকে ৩০ বছর বয়সী তিন জন মারা গেছেন। এক জন করে মারা গেছেন ৯১ থেকে ১০০ বছর এবং ১০ বছরের কম বয়সী।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর