Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

রাবি করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছেন ২০২০ সালে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা।

রোববার (৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা না করা পর্যন্ত তারা রাস্তায় অবস্থান করবেন বলে জানান। প্রায় শতাধিক শিক্ষার্থী এই আন্দোলনে অংশ নিয়েছেন।

তাদের হাতে ধরা প্ল্যাকার্ডে লেখা, ‘মুজিববর্ষের সংস্কার চায়, রাবিতে সেকেন্ড টাইম চাই’, ‘বঙ্গবন্ধুর বাংলায় সেকেন্ড টাইম চালু চাই’, ‘সিলেকশন সিস্টেম বাতিল চাই, বাতিল চাই’, ‘সেকেন্ড টাইম চালু চাই, সুন্দর একটা জীবন চাই’, ‘সুযোগ চাই দ্বিতীয়বার, এটা মোদের অধিকার’।

রাজশাহী নিউ গভর্নমেন্ট কলেজের সোহানুর রহমান নামে এক শিক্ষার্থী বলেন, আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিলেকশন সিস্টেম বাতিল চাই এবং সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা চালু চাই। সিলেকশন সিস্টেমে ভালো প্রস্তুতি থাকা সত্ত্বেও আমরা অনেকেই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারিনি। তাই দ্রুত সিলেকশন সিস্টেম বাতিল করে দ্বিতীয়বার ভর্তির পরীক্ষার দাবি জানাচ্ছি আমরা।

কর্মসূচিতে থাকা আরেক শিক্ষার্থী মো. সংগ্রাম হোসেন বলেন, আমরা চাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিলেকশন পদ্ধতি বাতিল করে দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেওয়া হোক।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলো জনগণের ট্যাক্সের টাকায় চলে, অথচ আমরা এখানে বৈষম্যের শিকার। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট আমরা দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবি জানিয়েছি, কিন্তু তারা এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি। তাই আমরা আমাদের দাবি আদায়ে আজকেও মাঠে নেমেছি।

কাদিরাবাদ ক্যান্টনমেন্ট কলেজ থেকে আসা শিক্ষার্থী নাবিহা সুলতানা বলেন, করোনার কারণে বারবার এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন করায় অনেক ক্ষতি হয়েছে। এরপর জেএসসি ও এসএসসির ফলাফলের সমন্বয়ে অটো পাশ দেওয়ায় অনেকেই আশানুরূপ ফল পায়নি। উপরন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতির কারণে অনেক জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীও বাদ পড়ে। ফলে আমাদের অনেকের মেধা থাকার পরও পরীক্ষায় বসতে পারিনি।

ঝুমুর নামে এক শিক্ষার্থী বলেন, সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা আমাদের অধিকার। করোনাকালীন সময়ে আমাদের ওপর অটোপাশের মাধ্যমে অনেক অন্যায় করা হয়েছে। তাই আমরা রাবিসহ সকল বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিতে চাই এবং রাবিসহ যেসকল বিশ্ববিদ্যালয়ের সিলেকশন সিস্টেম চালু আছে তা অতিদ্রুত বাতিল করতে হবে।

এইদিকে গত রোববার (৬ ফেব্রুয়ারি) দ্বিতীয়বার ভর্তির সুযোগ চেয়ে উপাচার্যের দফতরে স্মারকলিপি জমা ২০২০ সালে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে মানববন্ধন করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

সারাবাংলা/এএম

টপ নিউজ রাজশাহী বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর