Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আত্মহত্যার ভিডিও অপসারণ অব্যাহত রাখতে নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪৩

আবু মহাসিন খান, ফেসবুক লাইভ থেকে নেওয়া ছবি

ঢাকা: ফেসবুক লাইভে এসে ব্যবসায়ী আবু মহসিন খানের (৫৮) আত্মহত্যার ভিডিও অপসারণের কাজ অব্যাহত রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ ঘটনার কোনো লিংক বিটিআরসির কাছে পাঠানো হলে তা সঙ্গে সঙ্গে বন্ধ করতে বলা হয়েছে। এ বিষয়ে আদালত আগামী ১ মার্চ পরবর্তী আদেশ দেবেন।

বুধবার (৯ ফেব্রুয়ারি) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ২ ফেব্রুয়ারি রাতে ফেসবুক লাইভে এসে নিজের মাথায় পিস্তল দিয়ে গুলি করে আত্মহত্যা করেন আবু মহসিন খান। তিনি মডেল মুশফিকা তিনার বাবা ও চিত্রনায়ক রিয়াজের শ্বশুর।

আরও পড়ুন- মহসিন খানের আত্মহত্যার ২০২টি ভিডিও অপসারণ

আবু মহসিনের আত্মহত্যার পরদিন ৩ ফেব্রুয়ারি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনলে ৬ ঘণ্টার মধ্যে আত্মহত্যার ভিডিও অপসারণের নির্দেশ দেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে আজকের (বুধবার) এ বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

এদিন সকালে বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব আদালতকে জানান, আবু মহসিন খানের আত্মহত্যার ঘটনায় ফেসবুক, ইউটিউব, টিকটক ও লাইকিতে মোট ২২৭টি লিংক চিহ্নিত করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি। এর মধ্যে ফেসবুক থেকে ১৯০টি, ইউটিউব থেকে ছয়টি, লাইকি থেকে তিনটি এবং টিকটক থেকে তিনটি লিংক অপসারণ করা হয়েছে।

শুনানিতে আদালত বলেন, এ ঘটনায় কেউ উৎসাহ পাক— এটি আমর চাই না। দেশের নাগরিকর সুরক্ষিত থাকুক, আমরা এটিই চাই। সবকিছুর ইতিবাচক ও নেতিবাচক দিক রয়েছে। আমরা চাই ইতিবাচক দিকগুলো সবার মধ্যে বজায় থাকুক।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন হাইকোর্টের নজরে এনেছিলেন। আদালতে আবেদনের পক্ষে তিনিই শুনানি করেন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

আবু মহসিন খানের আত্মহত্যা ফেসবুক লাইভে আত্মহত্যা ভিডিও অপসারণ রিয়াজের শ্বশুর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর